মুক্তিযুদ্ধে বিজয় অর্জনে নেতৃত্ব দিয়েছিল মুজিবনগর সরকার

মুক্তিযুদ্ধে বিজয় অর্জনে নেতৃত্ব দিয়েছিল মুজিবনগর সরকার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

পাকিস্তানের বিরুদ্ধে নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে বিজয় অর্জনে নেতৃত্ব দিয়েছিল মুজিবনগর সরকার। মুক্তিযোদ্ধাদের সংগঠিত করে তাদের জন্য প্রশিক্ষণ, অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করা, বিশ্বব্যাপী জন সমর্থন আদায়ের কাজ অত্যন্ত দক্ষতার সঙ্গে করতে সমর্থ হয় ৪৬ বছর আগে গঠিত এই সরকার।

বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে মুক্তিযুদ্ধকে সঠিক পথে পরিচালিত করতে সরকার গঠনের প্রয়োজনীয়তা উপলব্ধি করেছিলেন তাজউদ্দীন আহমদ। তবে, মুজিবনগর সরকারের শপথের আগে বঙ্গতাজের নেতৃত্বে সরকার গঠন নিয়ে আপত্তি ছিল আওয়ামী লীগ নেতৃত্বের একাংশের। নানা বাধা পেরিয়ে ১০ এপ্রিল মধ্যরাতে তাজউদ্দিনের পক্ষে চুড়ান্ত হয়।

নতুন সরকারের শপথ গ্রহণের স্থান হিসেবে চুয়াডাঙ্গার কথা চিন্তা করা হলেও পাকবাহিনীর গোলাবর্ষনের কারণে মেহেরপুরের বৈদ্যনাথতলাকে ঠিক করা হয়। বন্ধু তৌফিক-ই-ইলাহী চৌধুরীর কাছে খবর পেয়ে একাত্তরের ১৭ এপ্রিল ঘটনাস্থলে উপস্থিত হন ঝিনাইদহর তখনকার এসডিপিও মাহবুব উদ্দিন আহমদ। বাংলাদেশের ভূখণ্ডে জনগণের নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে সেদিন মুজিবনগর সরকার শপথ নেয়।

এসপি মাহবুব, বলেন আমরা ১৫-১৬ জনের দল নিয়ে সেখানে হাজির হই। এরপর মুজিব নগর সরকার শপথ নেয়ার পর তাদের গার্ড অব অনার প্রদান করি।

এই গার্ড অব অনারের মাধ্যমে মুজিবনগর সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করেন মুক্তিযোদ্ধারা। শেষ রক্তবিন্দু দিয়ে তারা দেশকে শত্রুমুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেন বলেন জানান এসপি মাহবুব।

জাতির ক্রান্তিকালে সঠিক দিক নির্দেশনার মাধ্যমে পাকিস্তানের মতো শক্তিশালী সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে ৯ মাসে বিজয় ছিনিয়ে আনার কাজ করে মুজিবনগর সরকার।