আমের স্বাদ থেকে বঞ্চিত থাকছে নি¤œ আয়ের মানুষের খুলনাতেও আমের দাম দ্বিগুণ...

আমের স্বাদ থেকে বঞ্চিত থাকছে নি¤œ আয়ের মানুষের খুলনাতেও আমের দাম দ্বিগুণ ক্রারেতারা হতাৎ

শেয়ার করুন

khulna pic-2

খুলনা প্রতিনিধি।।

খুলনাতে আমের আমদানি পর্যাপ্ত না থাকার কারণে আমের দাম গত বছরের তুলনায় বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে। এতে করে আমের স্বাদ থেকে বঞ্চিত থাকছে নি¤œ আয়ের মানুষেরা এবার আবহাওয়ার বৈরি আচরণের ঝড় বৃষ্টির কারণে আমাদের দেশের খ্যাতোনামা আম লিচুর স¤্রাজ্য উত্তর বঙ্গের আম চাষিদের পরতে হয়েছে ব্যাপক ক্ষতির মধ্যো।

থেকে থেকে শিলা বৃষ্টি আর ঝড়ের তান্ডবে অন্যান্য বছরের তুলনায় এবছর অর্ধেক পরিমাণে আমের ফলন হয়নি।
তবে শুরুতে গাছে সেই পরিমানে আমের বইল থেকে আমের রুপ ধারণ করে ছিলো ঠিক সেই মুহুর্তে যদি আবহাওয়ার ক্ষিপ্ররুপ ধারন না করতো তাহলে আমাদের মতন চাষিদের চাহিদার তুলনায় পর্যাপ্ত আমে দেশ সয়লাব হয়ে যেতো এমনকি বিশ্বের বাজারেও অনেক বেশি আম সরবরাহ করতে পারতাম বলে ধারণা ছিলো কিন্তু ঝড় বৃষ্টির তান্ডবে ঠিক তার উল্টোরুপ দেখতে হচ্ছে আমাদের বলে জানালেন চাঁপাই নবাবগঞ্জে থেকে খুলনায় আম বিক্রির টাকা আমদানি নিতে আসা আমচাষী বিল্লাল হোসেন।
তিনি আরো বলেন বর্তমানে আমাদের বাগানে যে পরিমানে আম রয়েছে সে গুলো সব বিক্রি করলেও আমাদের আসল খরচের টাকা ঘরে তুলাটাই মুশকিল হবে। আর যাঁর কারণে এবার সমগ্র মৌসুম জুঁড়ে পর্যাপ্ত আমের যোগান দেওয়া সম্ভাব হয়ে উঠবেনা। আর সেই জন্যই এবার তুলনা মূলকভাবে গত বছরের তুলনায় ক্রেতাদের দ্বিগুণ দাম দিয়ে আম কিনে খেতে হবে।এদিকে আবার খুলনা ষ্টেশন রোডের পাইকারি ফলের আড়ৎ মদিনা ফল ভান্ডারের মালিক রুস্তুম মিয়া জানান এখনপর্যন্ত প্রকার ভেদে কম বেশি আম যেমন গোপাল ভোগ, আ¤্রপালি, হিমসাগর, হাড়িভাঙ্গা, চুষা ল্যাঙ্গরা সবধরণের আমই কমবেশি বাজারে পাওয়া যাচ্ছে।
কিন্তু সেই তুলনায় দামও বেশি এখন পর্যন্ত ভালোজাতের গোপাল ভোগ বর্তমানে বাজার দর ৯০ থেকে ১০০ টাকা, ল্যাঙ্গরা ফ্রেশটা ৮০ থেকে ১০০ টাকা সব থেকে বেশি দামে বিক্রি হিম সাগর, আর চুষা। তাছাড়া দেশের বিভিন্ন এলাকাতে বন্যার কারণে তরকারীর দামও আকাশ ছোঁয়া কোনো সবজি ৪০ টাকা কেজির নিচের মিলছেনা তারপর আবার বাজারে সকল দ্রব্যমূল্যের কথাতো বলাই লাগেনা। সবকিছু মিলে সাধারণ নি¤œ আয়ের মানুষদের আম কিনে খাওয়া দূরলভ্য সাধ্য সাধারণত ১ কেজি মধ্যোম শ্রেণির আম কিনতে গেলেও ৬০ টাকা থেকে ৭০ টাকার কমে মিলছেনা।
তবুও যে সকল আম পিপাসুদের সমার্থ আছে ঠিকই তারা আমের দোকানে ভিড় জমাচ্ছে।।