‘পাঁচ বছরের মধ্যে দেশে তৈরি হবে ২৮টি আইটি পার্ক’

‘পাঁচ বছরের মধ্যে দেশে তৈরি হবে ২৮টি আইটি পার্ক’

শেয়ার করুন

indexনিজস্ব প্রতিবেদক :

আর মাত্র পাঁচ বছর। দেশের তৈরি হবে ২৮টি আইটি পার্ক। সারা দেশে কাজ করবে কমপক্ষে ২০ লাখ তথ্য প্রযুক্তির পেশাজীবী। বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনই নানা প্রত্যাশার কথা জানালেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গত তিন বছরে দেশের তথ্য প্রযুক্তি খাতের অগ্রগতি ও আগামী দিনের প্রত্যাশা নিয়েই এই সংবাদ সম্মেলনের আয়োজন করে তথ্য প্রযুক্তি বিভাগ।

তথ্য প্রযুক্তি খাত নিয়ে বাংলাদেশের স্বপ্ন আকাশচুম্বী, তবে কাল্পনিক নয়। তিন বছরে আইসিটি খাতে বাংলাদেশের অর্জন তুলে ধরার এই আয়োজনে এমনটাই দাবি তথ্য প্রযুক্তি বিভাগের দায়িত্বে থাকা প্রতিমন্ত্রী, জুনাইদ আহমেদ পলকের। তিনি জানান, সরকারি জরুরী সেবা জনগণের দোর গোঁড়ায় পৌঁছে দিতে কলসেন্টার ট্রিপল নাইন মাত্র একশ দিনে ৯ লাখ গ্রাহককে সেবা দিয়েছে। তথ্য প্রযুক্তি ব্যবহার করে এমনই আরও একটি ভবিষ্যৎ পরিকল্পনার কথাও জানান তিনি।

সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকদের প্রশ্নে, যেখানে গাজীপুরের কালিয়াকৈরে ১৮ বছরেও সরকার কার্যকর করতে পারেনি হাইটেক পার্ক, সেখানে সারাদেশে ২৮টি আইটি পার্কের স্বপ্ন, কতটা বাস্তব?

পলক জানান, দেশ ব্যাপী পাঁচ হাজারেরও বেশি কম্পিউটার ল্যাব গড়ে তুলেছে সরকার। প্রশিক্ষিত হচ্ছে অর্ধ লক্ষ তরুণ তরুণী। তবে সাংবাদিকদের প্রশ্ন, কতটা মান সম্মত এই প্রশিক্ষণ কার্যক্রম। যেখানে শিক্ষার্থীদের অভিযোগ, কম্পিউটার ল্যাব থাকলেও তা ব্যবহারের সুযোগ দেয়না কর্তৃপক্ষ।