১৯৫৮: ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ের বছর

১৯৫৮: ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়ের বছর

শেয়ার করুন

c49a14893e9a0a583960fdb1f8600983স্পোর্টস ডেস্ক :

১৯৫০ এর মারাকানা ট্র্যাজেডির আট বছর পর স্বপ্ন পূরণ হয় ব্রাজিলের। সে বছরই ফুটবল অঙ্গনে আবির্ভাব ঘটে ফুটবল কিংবদন্তি পেলের। ফুটবল সম্রাটের জাদুতেই সুইডেনকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতে ব্রাজিল। ওয়ার্ল্ড কাপ ইতিহাসে আজ থাকছে ১৯৫৮ বিশ্বকাপ।

১৯৫০ সালে বাবার কান্না দেখে ছোট্ট এডসন আরান্তেস দো নাসিমেন্তোর প্রশ্ন, বাবা কাঁদছো কেনো? বাবার উত্তর প্রিয়দল ব্রাজিল বিশ্বকাপে হেরে গেছে। সেই ছোট্ট এডসনই আট বছর পর হয়ে যান ফুটবলের বিস্ময় বালক। যার আরেক নাম কালো মানিক পেলে। ফুটবলকে শিল্পের পর্যায়ে নিয়ে যেতে যার অবদান অপরিসীম।

২৪ বছর পর ১৯৫৮ বিশ্বকাপে ফিরেছিলো আর্জেন্টিনা। কিন্তু তা সুখকর হয়নি। প্রথম পর্ব থেকেই বিদায়। প্রথমবারের মতো সুযোগ পেয়েছিলো সোভিয়েত ইউনিয়ন। আর সবচেয়ে আলোচিত ঘটনা ছিল, বাছাইপর্ব পেরোতেই পারেনি দুইবারের চ্যাম্পিয়ন ইতালি।

তবে অন্য কারণে সেই বিশ্বকাপ মাতিয়ে রাখে ফ্রান্সের প্রাণভোমরা ফন্টেইন। একের পর গোল করে। বিশ্বকাপের এক আসরে তার ১৩ গোলের রেকর্ড এখনও অমোছনীয়। সেই আসরে ফন্টেইনকে কেউ মনে রাখেনি। কারণ সেবারই যে আবির্ভাব ঘটে ফুটবল সম্রাট পেলের।

সেমিফাইনালে ব্রাজিল বনাম ফ্রান্স যতটা না আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল, তার চেয়েও বেশি দৃষ্টি ছিলো পেলে বনাম ফন্টেইনের ওপর। সেই ম্যাচে ফন্টেইনকে হারিয়ে দিয়েছিলেন পেলে। তার হ্যাটট্রিকেই ৫-২ গোলে জিতেছিলো ব্রাজিল। ফন্টেইন করেছিলেন এক গোল।

ফাইনালেও পেলের যাদু অব্যাহত থাকে। পিছিয়ে পড়ে স্বাগতিক সুইডেনের বিপক্ষে করেন জোড়া গোল। সাথে আরো একজোড়া গোল করেন ভাভা। আর এক গোল করলেন মারিও জাগালো।

আট বছর আগের বাবার কান্না হাসিতে রূপ দিয়ে শিরোপা তুলে ধরেন ১৭ বছরের বিস্ময় বালক পেলে। আর সবকিছু ছাপিয়ে সারা বিশ্ব পেয়ে যায় নতুন সম্রাট।