সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আসছে এক কোটি মানুষ

সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আসছে এক কোটি মানুষ

শেয়ার করুন

Social-safety-net-in-Bangladesh-600x371নিজস্ব প্রতিবেদক :

আসছে বাজেটে, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আসছে প্রায় এক কোটি মানুষ। উপকারভোগীর সংখ্যার সাথে সাথে বাড়বে ভাতার পরিমানও। মুলত, সমাজের সমস্যাগ্রস্ত, দুস্থ, আর পিছিয়ে পড়া মানুষের কল্যাণে নেয়া সরকারের এই পদক্ষেপ শতভাগ কার্যকর করতে দরকার স্বচ্ছতা ও জবাবদিহিতা।

নীলফামারীর আবিয়া খাতুন।৮০ বছরেরও বেশি, তার বয়স। নিয়মত পান সরকারের দেয়া বয়স্কভাতা। মাসে ৬০০ টাকা।

আবিয়ার মতো দেশের ৩৫ লাখ মানুষ এখন বয়স্কভাতার আওতায়। সরকার বলছে, আসছে বাজেটে বয়স্কদের পাশাপাশি বাড়বে বিধবা, প্রতিবন্ধী, হিজড়া আর সামাজিকভাবে পিছিয়ে পড়া বিভিন্ন মানুষের ভাতা। সেই সাথে বাড়বে সুবিধাভোগীর সংখ্যাও।

দ্ররিদ্র্র মানুষদের জন্য আছে, কাজের বিনিময়ে খাদ্য কর্মসুচি ,টেস্ট রিলিফসহ ১৪৫ ধরনের সামাজিক নিরাপত্তা কর্মসুচি। ২৩ মন্ত্রণালয়ের আওতায় যেখানে সুবিধা পাচ্ছেন ৬৬ লাখ ৩৫ হাজার মানুষ। বরাদ্দ আছে ২৪ হাজার কোটি টাকা। আর আসছে বাজেটে এতে যুক্ত হবেন আরো প্রায় ৩৩ লাখ মানুষ।

বিভিন্ন গবেষণা রিপোর্ট বলছে, সামাজিক এ নিরাপত্তা খাতে সরকারের বরাদ্দ জিডিপির মাত্র ২%। যদিও উন্নত দেশে তা ৬-৮%। অভিযোগ আছে এ খাতের নানা কর্মসুচিতে ৩৩% সুবিধাভোগীর নির্বাচনই সঠিকভাবে হয়না। বিশ্বব্যাংক বলছে, বিত্তশালীদের ২৭% কোনো কোনোভাবে এর সুবিধা নিচ্ছেন।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, শতাধিক কর্মসুচি আর শত শত কোটি টাকা বরাদ্দ, কাজে আসবে না কোনোটাই, যদি না এ খাতে স্বচ্ছতা আর জবাবদিহিতা নিশ্চিত করা যায়।