এবার চাল নিয়ে মজুতদারি, দাম কমাতে ভোক্তা অধিদফতরের অভিযান

এবার চাল নিয়ে মজুতদারি, দাম কমাতে ভোক্তা অধিদফতরের অভিযান

শেয়ার করুন

Rice

নিজস্ব প্রতিবেদক।।

চাল ব্যবসায়ী অনেকেই দামের তালিকার চেয়ে বেশি দামে বিক্রি করছেন। কেউ কেউ দামের তালিকা প্রদর্শনই করেননি। অনেকের ব্যবসার নেই বৈধ লাইসেন্স। কারও থাকলেও সেটার মেয়াদ নেই। আবার বেশি লাভের আশায় কেউ কেউ অতিরিক্ত মজুত রেখেছেন।

বুধবার রাজধানীসহ সারাদেশে বেশ কয়েকটি স্থানে চালের বাজারে অভিযান চালিয়ে এমনই বিশৃঙ্খল পরিস্থিতির চিত্র দেখতে পেয়েছে খাদ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এসব অপরাধে ঢাকার সাত প্রতিষ্ঠানসহ সারাদেশের বেশ কিছু প্রতিষ্ঠানকে প্রায় ৩০ লাখ টাকা জরিমানা ও মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। খাদ্য মন্ত্রণালয় ও ভোক্তা অধিদপ্তরের সংশ্নিষ্টরা এসব তথ্য জানিয়েছেন।

এখন ধানের ভরা মৌসুম চলছে। ফলে চালের দাম থাকার কথা হাতের নাগালে। কিন্তু বাজারে সেই চিত্র দেখা যায়নি। বরং কয়েকদিন ধরে দাম বাড়ছে।

গতকাল কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা যায়, ১০ থেকে ১২ দিনের ব্যবধানে মিনিকেট ও নাজিরশাইল চালের দাম কেজিতে বেড়েছে ৮ থেকে ১০ টাকা। মোটা চালের কেজিতেও বেড়েছে ৫ থেকে ৬ টাকা। এমন পরিস্থিতিতে দাম নিয়ন্ত্রণ ও অবৈধ মজুত ঠেকাতে মাঠে নেমেছে সরকার। একযোগে সারাদেশে চালের বাজারে অভিযান পরিচালনা করা হয়েছে।

খাদ্য মন্ত্রণালয় জানায়, গতকাল ঢাকার কারওয়ান বাজার, মিরপুর, বাবুবাজার, হাতিরপুল, মোহাম্মদপুর এলাকায় চালের দোকানে অভিযান চালানো হয়। মূলত ব্যবসায়ীদের ফুড গ্রেইন সনদ রয়েছে কিনা এবং অতিরিক্ত মজুত করা হয়েছে কিনা সেসব বিষয়ে তদারকি করা হয়েছে।

এর মধ্যে অনেকেরই লাইসেন্স ছিল না। কারও কারও থাকলেও তা নবায়ন করা হয়নি। সাধারণত ধান ও চালের ব্যবসা করার জন্য খাদ্য অধিদপ্তর থেকে ফুড গ্রেইন সনদ নিতে হয়। নিয়ম অনুযায়ী, এই সনদ ছাড়া কেউ দোকানে পাঁচ মণ চালও রাখতে পারবে না।