ব্যাটিং বিপর্যয়ে পড়েও ‘ভাল’ অবস্থায় বাংলাদেশ

ব্যাটিং বিপর্যয়ে পড়েও ‘ভাল’ অবস্থায় বাংলাদেশ

শেয়ার করুন

New Zealand's wicketkeeper BJ Watling (L) attempts to run out Bangladesh's Nurul Hasan Sohan (R) during day one of the second international Test cricket match between New Zealand and Bangladesh at Hagley Park Oval in Christchurch on January 20, 2017. / AFP / Marty Melville (Photo credit should read MARTY MELVILLE/AFP/Getty Images)

এটিএন টাইমস ডেস্ক:

ক্রাইস্টচার্চে সিরিজের শেষ টেস্টের প্রথম দিন শেষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ২৮৯ রানে অলআউট হয় বাংলাদেশ। দলীয় সর্বোচ্ছ রান করেন সৌম্য সরকার। টস ভাগ্যটা নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের জন্য অশুভই। যথারিতী ঘাসের উইকেট টস জিতে টাইগারদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় কেন উইলিয়ামসন। হতাশা দিয়ে শুরু সকালটা আরও ম্লান হয় দলীয় ৩৮ রানে তামিম ইকবাল ও মাহমুদুল্লাহর বিদায়ে।

এ অবস্থায় ভাগ্যকে পাশে নিয়ে সাকিব-সৌম্য পাল্টা চাপ তৈরি করে কিউই বোলারদের বিরুদ্ধ্ব। বিশেষ করে শুরু থেকে সৌম্য নিউজিল্যান্ড পেসারদের থিতু হতে দেন ব্যাটিংয়ে তার অগ্রাসী মানুষিকতা দেখিয়ে। দেড় বছর পর টেস্ট খেলতে এসে তুলে নেন ক্যারিয়ারের প্রথম অর্ধশতক।

258010সৌম্যকে যোগ্য সঙ্গ দেয়া সাকিবও তুলে নেন ক্যারিয়ারের ২০তম অর্ধশত। তৃতীয় উইকেটে গড়া ১২৭ রানে এ জুটিতে হাসছিল পুরো দল। সে হাসিটাই ক্ষণিক পরে রূপ নিলো গাঢ অন্ধকারে। ব্যক্তিগত ৮৬ রানে সৌম্যের বিদায়ের পর দ্রুতই সাজঘরে ফিরেন সাব্বিরও নিজের নামের পাশে ৭ রান যোগ করে। পরের ওবারেই টিম সাইদির বোলে বোল্ড ৫৯ রান করা সাকিব। ১৬৫ রানে ২ উইকেট থেকে মুহূর্তেই ১৭৯ রানে ৫ উইকেট হারিয়ে কাঁপছে তখন বাংলাদেশ।

এ পরিস্থিতি দুই অভিষিক্ত নাজমুল হাসান ও নরুল হাসানের উপর গুরু দায়িত্ব। তাদের ব্যাটিংয়ে তখন ভাসছিল আশার ডিঙি নৌকা। বেশিদূর টেনে নিতে পারলেন না তারা। ৫৩ রানের এ জুটি ভানে ১৮ রানে নাজমুল ফিরে গেলে। নাজমুল ফিরে গেলেও আরেক পাশে একটু একটু আশা যুগিয়েছিলেন অভিষিক্ত নুরুল হাসান।

কিন্ত নুরুল হাসানের যোগ্য সঙ্গী হিসেবে আর কেউ ছিলনা। মেহেদি মিরাজ এবং তাসকিন পরপর আউট হয়ে গেলে নুরুল হাসান ব্যক্তিগত ৪৭ রানে ফির যান প্যাভিলিয়নে। নুরুল টেস্টে অভিষেকের সুখ স্মৃতিটাকে পারতেন অর্ধশতকে রূপ দিতে। কিন্তু ৪৭ রানে থামতে হয় নুরুল হাসানকে। তবে শেষ পর্যন্ত ১৬ রানে অপরাজিত থাকেন বোলার রুবেল হোসেন।

বাংলাদেশের স্বপ্ন ভাঙ্গেন কিইউ দুই গতি তারকা টিম সাউদি এবং ট্রেন্ট বোল্ট। সাউদি তুলে নেন টাইগারদের ৫টি উইকেট আর বোল্ট তুলে নেন ৪ উইকেট। বাকি এক উইকেট নেন ওয়াঙ্গার।