হাজারখানেক যন্ত্র একটি চুলের সমান মোটা!

হাজারখানেক যন্ত্র একটি চুলের সমান মোটা!

শেয়ার করুন
06nobel-web3-master675এটিএন টাইমস ডেস্ক:
২০১৬ সালে রসায়নে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। জঁ পিয়ের শোভাজ, জে ফ্রেজার স্টোডার্ট এবং বারনার্ড এল ফেরিঙ্গা অণু দিয়ে তৈরি করলেন এমন একটি যন্ত্র যা আনায়াসে পৌঁছে যাবে মানুষের শরীরের ভেতরে।
আর এই যন্ত্র তৈরি করে এবছরে রসায়নে নোবেল পুরস্কার পেলেন এই তিন ব্রিটিশ বংশোদ্ভূত আমেরিকা প্রবাসী বিজ্ঞানী । এই যন্ত্রটি প্রাথমিক পর্যায়ে রেয়েছে। অপাতত এর ক্ষমতা তেমন বোঝা যাচ্ছে না তবে ভবিষৎতে এই যন্ত্র আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে দাড়াবে।
অজৈব রসায়নের অধ্যাপক প্রদ্যোত ঘোষ বলেন এখানে কতগুলো অনু একে অপরের সঙ্গে জোড়া থাকে। এটি ঠিক যেন একটি শেকল। এই আবিষ্কার প্রক্রিয়ায় প্রথমে যার নাম বলতে হয় তিনি হলেন বিজ্ঞানী জঁ পিয়ের শোভাজ। শোভাজ ১৯৮৩ সালে দু’টো আংটির মতো দেখতে অণুকে এক সঙ্গে জুড়ে তৈরি করেছিলেন একটি শেকল। পরবর্তিতে স্টোডার্টের ১৯৯১ সালে এর পরের পদক্ষেপটা নেন।
অবশেষে ১৯৯৯ সালে ফেরিঙ্গা এই আণবিক যন্ত্রটি তৈরি করলেন। ফেরিঙ্গা তাদের আবিষ্কার সম্পর্কে বলেন ‘আমাদের এই যন্ত্রটি হাজারখানেক পাশাপাশি রাখলে দেখতে ঠিক একটা চুলের মতো ‘মোটা’ হবে! তবে এটি দেখতে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর হলেও এই যন্ত্রটির ক্ষমতা একদমই কম নয়। এটি এতই ছোট আর সক্রিয় যে ভবিষ্যতে চিকিৎসকেরা এই যন্ত্রই রক্তে ঢুকিয়ে দেবেন এবং এটি সক্রিয় ভাবে ঔষধ পৌঁছে দেবে ক্যানসার আক্রান্ত কোষে ।
৯ অক্টোবর এই তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেয়া হয়। বিজ্ঞানী শোভাজ খুবই খুশি এই পুরস্কারটি পেয়ে। তিনি বলেন এই পুরস্কার তো সব পুরস্কারের উপরে। নোবেল পুরস্কার বলে কথা।
স্টোডার্ট-কন্যা অ্যালিসন তার বাবার এই অর্জনে খুব আনন্দিত। তিনি বলেন ভোররাতে ঘুমের মধ্যে বাবা যখন নিউজটা পেলেন তখন তিনি চমকে উঠেছিলেন। অপর দিকে ফেরিঙ্গা নোবেল পেয়ে খুশিতে আত্মহারা হয়ে গিয়েছেন।
১৯৭১ সালে পিএইচডি শেষ করেন শোভাজ। ফ্রান্সের স্ট্রাসবুর্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তিনি। ফেরিঙ্গা অধ্যাপনা করছেন নেদারল্যান্ডসের গ্রোনিঙ্গেন বিশ্ববিদ্যালয়ে। সেখানেই তিনি পিএইডি করেছিলেন। স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে স্টোডার্টের পিএইচডি করেন ১৯৬৬ সালে। তিনি নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিসাবে কাজ করছেন।