কোটিপতি চার ভারতকন্যাকে চিনেন?

কোটিপতি চার ভারতকন্যাকে চিনেন?

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

আস্বীকার করা যায় না আম্বানি বিড়লা কন্যাদের রূপার চামচ মুখে নিয়ে জন্ম হয়েছিল। এবং এটাও সত্যি যে তাদের সবাই আজ যে আবস্থানে আছে তা তাদের
অনেক কষ্টের ফল।

এদের অনেকেই পারিবারিক ব্যবসায় যোগদান করেছে এবং জীনগত ভাবে সফলও হয়েছেন। আবার কেউ নিজের ব্যক্তিগত পছন্দের জায়গায় প্রতিষ্ঠিত হয়েছেন। ধনী ত্বনয়া হবার সঙ্গে সঙ্গে একমাত্র কন্যা, সুন্দরী, নৃত্য শিল্পী যে যা হোক না কেন তাদের যোগ্যতা এবং প্রবল চেষ্টায় খ্যাতি পেয়েছেন।

অনন্যাশ্রী বিড়লা: অনন্যাশ্রী বিড়লা ধনী বাবা কুমার মঙ্গলম বিড়লা এবংমা নীরজা বিড়লার মেয়ে। অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়াশুনা করছেন তিনি। ২১ বয়সী অনন্যাশ্রী বাবার গড়ে তোলা প্রতিষ্ঠানে যোগদান না করে নিজের উদ্যোগে ২০১২ সালে  মাইক্রোফাইনান্সিং শুরু করেন। বর্তমানে সারা ভারতে তার কোম্পানি তৃতীয় স্থানে রয়েছে। তিনি চেষ্টা করছেন দরিদ্রদের টাকা ধার দিতে যাতে তারা ক্ষুদ্র ব্যবসা করতে পারে। নারীর ক্ষমতায়ন ব্যাপারে খুবই উৎসাহী এই বিলিয়নিয়ার কন্যা।

ইশিতা সালগাওকার:  ইশিতা সালগাওকর রাজ ও দীপ্তি সালগাওকারের কন্যা। তিনি একজন শিক্ষিত এবং স্বাধীন নারী  হিসাবে বিখ্যাত। কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে ডিগ্রী ও সাংবাদিকতা থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। তাকে ‘নিউজ জানকি’ বলা হয়। তিনি ভারতীয় এবং আন্তর্জাতিক প্রকাশনায় লেখালেখি করে থাকেন।

রোশনি নাধার: বিশ্বের সবচেয়ে সুন্দরী ব্যবসায়ীদের মধ্যে যিনি আছেন তিনি হলেন রোশনি নাধার। সুন্দরের পাশাপাশি তিনি সফল এবং আবশ্যই তিনি ধনী। ইন্ডিয়ান শীর্ষ ধনীদের একজন হল শিব নাধার। তারই মেয়ে রোশনি নাধার। ২৮ বছর বয়সে তিনি নির্বাহী এবং এক্সিকিউটিভ অফিসার হয়ে ওঠেন এইচসিএল গ্রুপে। এছাড়াও রোশনি ‘শিব  নাধার ফাউন্ডেশনের’ একজন ট্রাসটি।

ঈশা অাম্বানি: ইন্ডিয়ান শীর্ষ ধনীদের একজন হল মুকেশ অাম্বানি। তার একমাত্র মেয়ে ঈশা অাম্বানি। এছাড়াও তিনি ফোর্বস তালিকায় শীর্ষ দশ বিলিয়নিয়ারের তালিকায় স্থান অর্জন করেছেন।  ঈশা আইভি লীগ স্কুলেই পড়াশোনা করেছেন এবং ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন।  মুম্বাইয়ের বিখ্যাত  অ্যাটিলা  নামক বিল্ডিং এর ২৭ তলায় তার পরিবারের সঙ্গে থাকেন। তিনি রিলায়েন্স রিটেল এবং জিও-র বোর্ড অব ডিরেক্টরসে যোগ দেন। এই মুহূর্তে তিনি জিও-র সিইও।