শীতকালীন রোগ-বালাই থেকে সাবধান

শীতকালীন রোগ-বালাই থেকে সাবধান

শেয়ার করুন

b5dcaa52cfb217d7392b05bed77666d9-istock_000028005544_smallএটিএন টাইমস ডেস্ক:

শরৎ প্রায় শেষ। হেমন্ত শুরু হবে কিছুদিনই মধ্যে। অক্টোবরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের মাঝামাঝি পযর্ন্ত হেমন্ত। আসলে এটা শরৎ এবং শীতকালে মধ্যে একটি পরিবর্তনকালীন পর্যায় মাত্র।

নভেম্বরের মাঝামাঝি থেকে শীতল হত্তয়া বইতে শুরু করে ও রাতে শিশির পড়ে। এটি শীতের আগমনের সময়কাল। এই সময় ঠান্ডা, কাশি এবং জ্বর হাঁপানি গলা ব্যাথা দেখা ‍দিতে পারে।

ঋতু ও পরিবর্তনের সময় শারীরের উপর বিরুপ প্রভাব পড়ে থাকে। গরম পরিবেশ থেকে ঠান্ডা পরিবেশ বা এর বিপরীত হলে শরিরের প্রতিরোধের ক্ষমতা দুর্বল হয়ে পড়ে কারণ এই সময় শরীর পরিবর্তিত তপমাত্রার সাথে ব্যালেন্স করার চেষ্টা করে। আবহাওয়ার বা ঋতুর আকস্মিক পরিবর্তন স্নায়ুতন্ত্রের, কার্ডিওভাসকুলার সিস্টেম কে প্রভাবিত করে। ইমিউন সিস্টেম কে ঠিক রাখতে হবে। এতে করে ঋতুর পরিবর্তনের প্রভাব থেকে মুক্ত থাকা যাবে।

সুস্থ্য ব্যক্তি আবহাওয়া পরিবর্তনের প্রভাব থেকে নিজেকে মুক্ত রাখতে পারে। ভিটামিন সি ইমিউনো সিস্টেম কে বৃদ্ধি করে থাকে। সুস্থ্যতার জন্য দেরী না করে ভিটামিন সি ট্যাবলেট নিতে হবে। ঋতু পরিবর্তনের সময় ভিটামিন সি ট্যাবলেট গ্রহন করলে আবহাওয়া-সংক্রান্ত অসুখ থেকে মুক্ত থাকা যায়।

তাছাড়া PYRO-ENERGEN থেরাপি মেশিন ব্যবহার করে মৌসুমি ইনফ্লুয়েঞ্জা ও অন্যান্ন অসুখ প্রতিরোধের ব্যাবস্থা করা যায়। শীতের শুরুতে গলা ব্যথার প্রকোপ বাড়তে পারে। এই সমস্যাটা শিশুদের বেশি দেখা দেয়। টনসিল ও তার চারপাশের অংশে ব্যাথার কারনে গলা ব্যথা হয়।

ভাইরাসের কারণে গলাব্যথায় শিশুর সর্দি-জ্বর, কাশি, চোখ লাল হয়ে যায়। আর ব্যাকটেরিয়া সংক্রমণ হলে গলাব্যথা, জ্বর, মাথায় যন্ত্রণা, বমি, পেটব্যথা, হয়ে থাকে এবং গলা ফুলে যেতে পারে। এই সমস্যায় প্যারাসিটামল বা আইবুপ্রোফেন ওষুধ দেয়া যেতে পারে। সাথে প্রচুর পানি ও তরল খাবার খাওয়াতে হবে শিশুকে।

লবণ পানিতে গড়গড়াও করতে পারে এতে আনেকটা আরাম পাবে। শীতের শুরুতে হাঁপানির সমস্যাটাও বেশ করে ধরে বসে । শীতে আবহাওয়া শুষ্ক হয়ে যায় ও ধুলোবালি বেড়ে যায়। এতে হাঁপানির সমস্যাটা বেশি দেখা দেয়। নিয়মিত বিছানার চাদর, বালিশের কাভার, কম্বল, লেপ, তোষক রোদে দিন।

কার্পেট, ম্যাটে ধুলো আটকে থাকে তাই এসব তুলে রাখুন। গরম পানি পান করতে পারেন এতে করে কফ পাতলা হবে ও কাশি কমবে, শ্বাসকষ্ট ও কমে যাবে। মুখে এ সময় মাস্ক ব্যবহার করতে পারেন বাহিরে যাবার সময়। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।