জমে উঠেছে ঐতিহ্যবাহী ঢাকের হাট

জমে উঠেছে ঐতিহ্যবাহী ঢাকের হাট

শেয়ার করুন

কিশোরগঞ্জ প্রতিনিধি:

দুর্গাপূজার মহাষষ্ঠী থেকে বিসর্জন-সর্বত্রই মুখরিত থাকে ঢাকের আওয়াজে। কিশোরগঞ্জের কটিয়াদীতে গত ৫০০ বছর ধরে দুর্গোৎসবের সময় বসে ঐতিহ্যবাহী ঢাকের হাট। ষষ্ঠীর আগের দিন থেকে মোট দুই দিন এ হাট বসে। দরদামে মিললে এ হাট থেকেই ঢাকিরা বাদ্য বাজাতে চলে যায় মণ্ডপে মণ্ডপে।

নাম ঢাকের হাট হলেও, কিশোরগঞ্জের এ হাটে কোনো বাদ্যযন্ত্র কেনাবেচা হয়না। যারা এসব বাজান, সেই ঢাকিরা অর্থমূল্যের বিনিময়ে পূজা আয়োজকদের সঙ্গে চুক্তিবদ্ধ হন। পরে তারাই ঢাকের তালে মাতিয়ে রাখেন পূজামণ্ডপগুলো। কোন দলের চুক্তিমূল্য কত হবে, তা নির্ধারণ হয় ঢাকিদের দক্ষতার ওপর।

এটিই সারা দেশের একমাত্র ঢাকের হাট। দেশের বিভিন্ন জেলা থেকে বাদ্যযন্ত্র নিয়ে এ হাটে হাজির হন অসংখ্য বাদকদল। শুধু ঢাক-ঢোলই নয়, এখানে বাঁশি, সানাই, করতাল, খঞ্জনি, মন্দিরা, কাঁশি, ঝনঝনিসহ নানা ধরনের বাদ্যও ভাড়ায় খাটে।

জনশ্রুতি আছে, ষোড়শ শতাব্দির গোড়ার দিকে রাজা নবরঙ্গ রায়ের আমলে কটিয়াদীতে এই ঢাকের হাটের সুচনা হয়। তিনি ওই সময় রাজপ্রাসাদে দুর্গাপূজার আয়োজন করতেন। একবার তিনি পূজার সময় সেরা ঢাকির সন্ধানে বিক্রমপুর পরগনায় বার্তা পাঠান। তখন নৌপথে বহু ঢাকি আসেন কটিয়াদীতে। রাজা নিজে বাজনা শুনে সেরা দলটি বেছে নেন। সেই থেকেই প্রতিষ্ঠা পায় এ ঢাকের হাট।