দুর্গা পূজার উৎপত্তিস্থল চট্টগ্রাম

দুর্গা পূজার উৎপত্তিস্থল চট্টগ্রাম

শেয়ার করুন

চট্টগ্রাম প্রতিনিধি:

প্রাচীনকাল থেকেই সনাতন-ধর্মাবলম্বীরা সাড়ম্বরে দেবী দুর্গার পূজা করলেও এ পূজার উৎপত্তিস্থল চট্টগ্রামের কড়লডেঙ্গা মেধস মুনির আশ্রমে। বসন্তকালের বাসন্তী পূজা আর শরৎকালের অকাল বোধন এই দুই দূর্গা পূজারই উৎপত্তি ঋষি মেধসের আশ্রমে।

শত-সহস্র বছর আগের কথা। রাজ্য হারা সুরথ আত্মরক্ষার্থে বনে ঘুরতে ঘুরতে এসে পড়েন চট্টগ্রামের বোয়ালখালী কড়লডেঙ্গা পাহাড়ে। একই সময়ে সেখানে আসেন স্বজন বিতাড়িত বণিক সমাধি বৈশ্য।

দুইজনই শরণাপন্ন হন মেধস মুনির আশ্রমে। পরে মেধা ঋষির উপদেশে সুরথ ও বৈশ্য মৃন্ময়ী মূর্তি গড়ে মেধসের আশ্রমে সর্বপ্রথম মর্ত্যলোকে দুর্গা পূজা শুরু করেন। আর সেই পূজার মধ্য দিয়েই শুরু বসন্তকালের দূর্গা পূজা।

শুধুমাত্র বাসন্তী পূজা নয়, শরৎকালের দূর্গা পূজার উৎপত্তিও এখানে। রামায়ণ মতে, সত্যযুগ পার হওয়ার পর ত্রেতা যুগে অযোধ্যার রাজা দশরথের আদেশে রাম ও সীতা বনবাসী হয়ে ঘুরতে ঘুরতে এসে পড়েন এই কড়লডেঙ্গা পাহাড়ে। এসময় রাক্ষসরাজ রাবণ সীতাকে হরণ করেন। রাবণকে বধ করার জন্য রাম আশ্বিন মাসে দেবী দুর্গার পূজা করেন। যা অকাল বোধন নামে পরিচিত।

১৯৭১সালে ১৬ জুন পাকসেনারা আশ্রমে লুণ্ঠন চালায় এবং গান পাউডার দিয়ে জ্বালিয়ে দেয়। দেশ স্বাধীনের পর মন্দিরে পাথর মূর্তি প্রতিস্থাপন করে অনাড়ম্বরভাবে আবার শুরু হয় পূজা। পূণ্যতীর্থ ও দৃষ্টিনন্দন এ মন্দিরে সারা বছরই ভীড় থাকে দেশ-বিদেশের পর্যটক ও ভ্রমণপিপাসুদের।