কিংবদন্তি চলচ্চিত্রকার জহির রায়হানের অন্তর্ধান দিবস

কিংবদন্তি চলচ্চিত্রকার জহির রায়হানের অন্তর্ধান দিবস

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক ও কথাশিল্পী জহির রায়হানের অন্তর্ধান দিবস সোমবার। ১৯৭২ সালের এই দিনে নিখোঁজ হওয়ার পর আর তাঁর কোনও খোঁজ মেলেনি। জহির রায়হানের জন্ম ১৯৩৫ সালের ১৯ আগস্ট, ফেনীতে।

বাল্যকাল ও কৈশোরে কলকাতার মিত্র ইনস্টিটিউট ও আলিয়া মাদ্রাসায় শিক্ষাগ্রহণ করেন। দেশ বিভাগের পর ১৯৪৭-এ দেশে ফিরে আসে তাঁর পরিবার। আমিরাদ হাই স্কুল থেকে ১৯৫০ সালে ম্যাট্রিক এবং জগন্নাথ কলেজ থেকে ১৯৫৩ সালে আইএসসি পাস করেন তিনি।

সাহিত্যের প্রতি বিশেষ ঝোঁকের কারণে বিজ্ঞান ছেড়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন বাংলা বিভাগে। ’৫৮-তে বিএ অনার্স পাস করেন, সেই সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে যান কমিউনিস্ট আন্দোলনে। ’৫২-এর ভাষা আন্দোলনে কারাবরণের পর ফটোগ্রাফি শিখতে চলে যান কলকাতায়। ’৬১-তে মুক্তি পায় তাঁর পরিচালিত প্রথম ছবি ‘কখনো আসেনি’। এরপর মুক্তি পায়- সোনার কাজল, কাচের দেয়াল, বেহুলা, আনোয়ারা, সঙ্গম, জীবন থেকে নেয়া’র মতো ক্ল্যাসিক সব চলচ্চিত্র। ’৭১-এ, ভারতে গিয়ে নির্মাণ করেন বাংলাদেশে পাকিস্তান বাহিনীর গণহত্যার প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’।  ‘হাজার বছর ধরে’, ‘আরেক ফাল্গুন’, ‘বরফ গলা নদী’ তাঁর সাড়া জাগানো উপন্যাস। উপন্যাসের জন্য ১৯৭২ সালে তিনি বাংলা একাডেমির মরণোত্তর পুরস্কারে ভূষিত হন।