এবারের বইমেলায় ‘রবী ঠাকুরের’ খেরো খাতা

এবারের বইমেলায় ‘রবী ঠাকুরের’ খেরো খাতা

শেয়ার করুন

Captureএটিএন টাইমস ডেস্ক:

১৯৭৭ সালে কবিগুরুর জন্মবার্ষিকীতে (২৫শে বৈশাখ ১৩৮৪, ৮মে ১৯৭৭) তিনি গিয়েছিলেন ময়মনসিংহে কোন এক অনুষ্ঠানে প্রধান অতিথি হয়ে। সেখানেই একটা খেরো খাতা কেনেন। এরকম খাতা সাধারণত বাঙালী ব্যবসায়ীরা হিসাব লেখার কাজে ব্যবহার করতেন। লাল সালুর মলাট, লম্বা আকৃতির কাগজ, ভঁজি করে সুতলি দিয়ে পেঁচিয়ে রাখা হয়।

আর সেদিন থেকেই তিনি লিখতে শুরু করেন তার দৈনন্দিন বিভিন্ন বিষয় দিনলিপি, তার মনের বিভিন্ন চিন্তা, চেতনা, কখনো পারিপার্শ্বিক কখনো রাজনৈতিক কখনো সামাজিক আবার একান্তই পারিবারিক ঘটনা। নানাবিধ বিষয় আর তার পাশাপাশি চলে ঐ খেরো খাতার ওপরই লেখার ফাঁকে ফাঁকে তার শিল্পচর্চা। অসাধারণ সব শিল্প সৃষ্টি। কখনো অক্ষরগুলোকে শিল্পে পরিণত করা আবার লিখতে লিখতে আঁকিবুকি, এই নিয়ে তার খেরো খাতা।

তার খেরো খাতা যেন তার জীবন সঙ্গীতে পরিণত হয় একসময়, তার একাকিত্তের জীবনে তার একমাত্র অত্যন্ত অনুগত বন্ধু যাকে তিনি প্রেয়সী বলে আখ্যায়িত করেছেন। এই সেই খেরো খাতা।

তার মৃত্যুর আগের দিন পর্যন্ত অর্থাৎ ১৯৭৭ থেকে ১৯৮৮ সালের ১লা ফেব্রুয়ারী পর্যন্ত তার অনুভূতি লিখে গেছেন এই খেরো খাতায়। মোট খাতার সংখ্যা ৪৩ টি তবে ৪২ নং খাতাটি তিনি কি কারনে দুটো করেছিলেন তা অজ্ঞাত, ৪২ক ও ৪২খ । এই নিয়ে মোট ৪২ টি খাতার সম্পাদনা করা হয়েছে। মোট ৪টি খন্ডে এই সম্পাদিত খেরো খাতা প্রকাশিত হবে। প্রথম পর্যায় তার ১নং খাতা হতে ১০নং খাতা নিয়ে ১ম খন্ড এবং ১১নং খাতা হতে ২০নং খাতা নিয়ে ২য় খন্ড প্রকাশিত হতে যাচ্ছে এবারের বইমেলায়। এর প্রকাশনায় রয়েছেন মধ্যমা প্রকাশনী, সম্পাদনায়- সুমনা হাসান ও সার্বিক তত্ত্বাবধানে আছেন ড. আনিসুজ্জামান।

এবারের বইমেলায় ১লা ফেব্রুয়ারী ২০১৭ তারিখে বাংলা একাডেমি প্রাঙ্গণে খেরো খাতার মোড়ক উন্মোচিত হবে। প্রকাশনাটি পুরো মাস জুড়ে একুশে বই মেলায় ৬০৫ নং স্টলে পাওয়া যাবে।