যেসব খাবার খেলে অফিসে থাকবেন চাঙ্গা

যেসব খাবার খেলে অফিসে থাকবেন চাঙ্গা

শেয়ার করুন

জীবনধারা ডেস্ক:

চাকরিজীবী প্রায় সবার রুটিন অনেকটা একই রকমের। সকাল সকাল ঘুম থেকে উঠেই নাশতা করে চলে যেতে হয় অফিসে। সারাদিন বসে সেই একই বোরিং কাজ। বিরক্তি চলে আসে কাজের প্রতি। আর তখনই মনযোগ হারায় কাজ। কাজে মন বসানোর জন্যে জেনে নেই কিছু ফলের নাম। যা আপনার কাজে মনোনিবেশ করতে সাহায্য করবে আবার শরীরও রাখবে কর্মক্ষম ও চাঙ্গা।

capture-2প্রচুর প্রটিন সমৃদ্ধ ও স্বাস্থ্যকর একটি খাবার ডিম। রোজ সকালের নাস্তায় যদি একটি ডিম থাকে সারাদিন থাকবেন সক্রিয়। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ও প্রোটিন যার ফলে সারাদিন বসে থেকেও আপনি থাকবেন প্রানবন্ত।

capture-3ব্রেড আপনাকে এতোটাই এনার্জি দেবে যা আপনি কল্পনাও করতে পারবেন না। যে কোন শস্য সমৃদ্ধ ব্রেডে রয়েছে ফাইবার, ভিটামিন ই, এবং ভিটামিন বি কমপ্লেক্স যা আপনাকে কাজে সক্রিয় হতে সাহায্য করবে।

jakia-pomelo_37917জাম্বুরা সবসময়ই ভিটামিনযুক্ত খাবার হিসেবে পরিচিত। জাম্বুরাতে রয়েছে প্রচুর ভিটামিন সি ও ফাইটোনিউট্রিয়েন্ট যা আপনার শরীরে এনার্জি যোগাতে সহায়ক। দিনের যেকোনো সময়েই খেতে পারেন এই পুষ্টিকর ফল আর চাঙ্গা করে নিন নিজেকে।

capture-5দুপুরে খাবার পরে শরীরটা ঠিক আর চলতে চায় না, কাজ করতে কোন ইচ্ছেও আর হয় না। তাই দুপুরে খাবারের সাথে যোগ করুন কিউই ফলের সালাদ অথবা কিউই দিয়ে তৈরী স্মুদি। কিউইতে রয়েছে ভিটামিন সি ও অধিক পরিমাণে তামা জাতীয় পদার্থ যা আপনার শরীরে অধিক এনার্জি যোগায় ফলে আপনি হবেন কাজে অধিক মনযোগী।

capture-6আপনার দৈনন্দিন খাবারে শনবীজ যোগ করে দেখতে পারেন। এতে রয়েছে ওমেগা-৩ যা শক্তি উৎপাদনে সহায়ক। পানির জগটিতে অথবা খাবারের উপরে হালকা শনবীজের গুড়ো ছিটিয়ে নিন। শুধু স্বাস্থ্যই নয় স্বাদও বাড়িয়ে দেবে বহু গুনে।

capture-7বেরী প্রচুর পরিমাণে ভিটামিন, ফাইবার, এন্টি-অক্সিডেন্টে পরিপূর্ণ যা শারীরিক ও মানসিক সক্রিয়তায় সাহায্য করে। তাছাড়া বেরী একটি পুষ্টিকর ফল যা আপনার অধিক মেদ কমাতেও সাহায্য করবে।

capture-8প্রচন্ড ক্লান্ত অনুভব করছেন? প্রোটিন সমৃদ্ধ একটি বার খেয়ে নিন মুহূর্তেই নিদ্রা দমন করবে আর আপনার শরীরে শক্তি যোগাবে নিমিষেই।