ছাত্রলীগের র‌্যালি : যানজটে নাকাল রাজধানীবাসী

ছাত্রলীগের র‌্যালি : যানজটে নাকাল রাজধানীবাসী

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

বুধবার সকাল থেকেই রাজধানীজুড়ে তীব্র যানজট। ঘণ্টার পর ঘণ্টা নিরুপায় হয়ে বসে থেকেও নির্ধারিত গন্তব্যে পৌছাতে না পেরে ক্ষোভ প্রকাশ করেছে সাধারণ মানুষ। ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আনন্দ মিছিলকে ঘিরেই এ যানজট বলে অভিযোগ ভুক্তভোগীদের।

রাজনৈতিক দলগুলোর বিশেষ কোন কর্মসূচী মানেই রাস্তা বন্ধ। নিজেদের পরিচয় ও জনবলের জানান দেয়ার একমাত্র মাধ্যমই যেন কেবল রাজপথ। হোক সে সম্মেলন, আন্দোলন প্রতিবাদ কিংবা প্রতিষ্ঠা বার্ষিকী।

ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ ছাত্রলীগের ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকীকে কেন্দ্র করে সকাল থেকেই রাজধানীর মূল সড়কগুলোতে তৈরি হয় তীব্র যানজট। চরম দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা। রোগী বহনকারী অনেক এ্যাম্বুলেন্স দেখা গেছে জ্যামে দাড়িয়ে থাকতে। কোনভাবে নড়াচড়ার সুযোগ নেই। রোগীদের স্বজনরা ক্ষোভ ধারলেন। তারা অভিযোগ করেন মানুষের জীবনের চেয়ে রাজনৈতিক দলের আনন্দ মিছিল বেশী গুরুত্বপূর্ণ। এ্যাম্বুলেন্স আটকে আছে রোগীর জীবন বিপন্ন অথচ ট্রাফিক পুলিশ গাড়ি আটকে মিছিলকারীদের জন্য জায়গা করে দেন। এটা কেমন দেশে আর কেমন নিয়ম।

সকাল থেকেই বিজয়স্মরণি, শাহবাগ, কাকরাইল মোড় হয়ে মহাখালী উত্তরা পর্যন্ত যানজট ছড়িয়ে পড়েছে। পুরা ঢাকা শহর যেন থমকে দাঁড়িয়েছিল। মহাখালী থেকে ফার্মগেট গামী গাড়ী বন্ধ করে তাদের নাবিস্কোর দিকে ঘুরিয়ে দেয় পুলিশ। কিন্তু সেদিকে তৈরি হয় যানজট। কি ফ্লাই ওভাবের নিচে কি উপরে সব জায়গায় গাড়ি থেমে ছিল ঘণ্টার পর ঘণ্টা।

ফলে প্রতিদিনকার নির্ধারিত সময়ের মধ্যে গন্তব্যে পৌছাতে না পেরে ক্ষোভ জানান অনেকে। তারা দোষ দেশ সরকার আর ট্রাফিক বিভাগকে। গাড়ী সব থামানো অথচ বিজয় সরণীতে দেখা যায় উল্টো পথ দিয়ে যাচ্ছে ছাত্রলীগের গাড়ীর বহর। আর রং সাইট দিয়ে সে গাড়ি যেতে সাহায্য করছেন ট্রাফিক পুলিশ। সাধারণ মানুষ বলেন এটা কোন নিয়ম? পুলিশ যাত্রীবাহী বাস এ্যাম্বুলেন্স থামিয়ে রেখে উল্টোপথের গাড়ি গুলো যেতে সাহায্য করছেন। এমন অবৈধ কাজে ট্রাফিক পুলিশ সাহায্য করছে এটা কোন নিয়ম?

যানজটে অর্থনৈতিক ক্ষতি চিত্র পর্যালোচনায় সম্প্রতি ব্রাক বিশ্ববিদ্যালয়ের করা এক জরীপে দেখা যায়, সাধারণ মানুষের ভোগান্তি, সময় ও জ্বালানির অপচয়ের  অর্থমূল্য দাড়ায় মাসিক ২২৭ কোটি টাকা। তাই যানজটকে অর্থনৈতিক পঙ্গুত্বের কারণ হিসেবেও উল্লেখ করেছেন অনেকে।

সেক্ষেত্রে রাজনৈতিক কোন কর্মসূচী বা বিশেষ দিনগুলোতে অতিরিক্ত যানজটের কারণে যাতে সাধারণ মানুষ ভোগান্তিতে না পরে তার বিকল্প বিবেচনার দাবিও জানান তারা।