খন্দকার কবীর হোসেন: বাগান বিলাসী এক স্বপ্নবাজের গল্প

খন্দকার কবীর হোসেন: বাগান বিলাসী এক স্বপ্নবাজের গল্প

শেয়ার করুন
নিজের বাগানে খন্দকার কবির
নিজের বাগানে খন্দকার কবির

নিজস্ব প্রতিবেদক ।।

ভারতের সাবেক রাষ্ট্রপতি, দার্শনিক এ পি জে আব্দুল কালাম বলতেন, যে স্বপ্ন তুমি ঘুমিয়ে দেখো, তা স্বপ্ন নয়। বরং যে স্বপ্ন তোমাকে ঘুমাতে দেয় না, তাই স্বপ্ন।

স্বপ্নবাজ খন্দকার কবীর হোসেনের ক্ষেত্রেও ঘটেছে ঠিক তেমনই। সেনাবাহিনীর সার্জেন্ট হিসেবে চাকরি করেও স্বপ্ন দেখতেন নতুন কিছু করার। তাইতো চাকরি থেকে গত বছরের (২০২১ সালে) জুলাইয়ে কর্মজীবন থেকে অবসর নিয়েই যশোরের চুরামনকাঠি গ্রামে শুরু হয় তাঁর এই নতুন পথের যাত্রা ‘‘ বাগান বিলাস’।

তখনো ঠিক মতো বাগান করার কথা খুব একটা ভাবেননি। তবে ছোটবেলা থেকেই গাছের প্রতি ছিল মমত্ববোধ। এক সময়ে সহপাঠী বন্ধু মনি মালা রায়ের ঢাকার বাসায় বারান্দায় নানা গাছ দেখে মুগ্ধ হন কবির হোসেন। এরপরই সিদ্ধান্ত- বন্ধুর মতো বাগান করতে হবে।

এরপরই প্রথমে উদ্যোগ নেন নিজের বাড়ির ছাদে বাগান করার। থাই সফেদা, রোলেনিয়া ফল, স্ট্রবেরি, পেয়ারা, লাল কাঁঠাল ও চোষা আমসহ নানা জাতের ফলে ভরে ওঠে খন্দকার কবীর হোসেনের ছাদ বাগান। খ্যাতি ছড়িয়ে পড়ে চারদিকে। এ খবর প্রচার হয় এটিএন বাংলাসহ বিভিন্ন টেলিভিশনের খবরে।

কবির হোসেন জানান, তাঁর বাগানে দেশি-বিদেশি কমপক্ষে ৬০০ প্রকার গাছ রয়েছে। এর মধ্যে দুশো প্রকারই দুর্লভ প্রজাতির। এখন ফলদের পাশাপাশি করছেন ওষুধি গাছের বাগান। এর মধ্যে সবচেয়ে বেশি কদর বেড়েছে মহৌষধী ননী ফলের। যা ক্যানসার প্রতিরোধে বেশ কার্যকর। সংগ্রহ করেছিলেন আফ্রিকার কঙ্গো থেকে।

এছাড়া কোথাও নতুন কোনো গাছের সন্ধান পেলে সেখান থেকে উচ্চ মূল্য দিয়ে হলেও সংগ্রহ করেন চারা। তাঁকে এসব কাজে উৎসাহ দেন নিজের মামা ব্রিগেডিয়ার জেনারেল জিএম শফিকুল ইসলাম বুলবুল ও মামী তাসলিমা আফরিন বুলি।

সফল এই উদ্যোক্তা জানান, বর্তমানে যশোরের চুড়ামনকাঠিতে ৫ বিঘা ও পৈত্রিক ভিটা গোপালগঞ্জের কোটালীপাড়ায় ২৮ বিঘা জমিতে বনজ ফলদ এবং ঔষধি গাছের বাগান রয়েছে। বাগান পরিচর্যার জন্য কর্মী আছেন ১৮ জন।

ওষুধি গাছের ভেষজ চিকিৎসা সাড়া পড়েছে দেশ ছাপিয়ে বিদেশেও। বাগান থেকে আয়ও হয় বেশ ভালো। তাই এখন বাগন নিয়েই দিন কাটে কবির হোসেনের।

আয়ের একটি অংশ দান করেন অসহায় মানুষের মধ্যে। বিনামূল্যে এসব গাছ দানও করেন অনেকের মধ্যে। দিনভর বাগান বিলাস শেষে স্ত্রী ও তিন সন্তানের সঙ্গেই কাটে একান্ত অবসর।