হিলারি-ট্রাম্পের প্রথম বিতর্কে জয়ী হিলারি

হিলারি-ট্রাম্পের প্রথম বিতর্কে জয়ী হিলারি

শেয়ার করুন

hil_trumpবিশ্ব সংবাদ ডেস্ক:

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই রাজনৈতিক দলের দুই প্রার্থীর মধ্যে প্রথম মুখোমুখি বিতর্কে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন জয়ী হয়েছেন।

সিএনএন/ওআরসি’র এক জরিপে বিতর্ক দেখা দর্শকের ৬২ শতাংশ হিলারি আর ২৭ শতাংশ ট্রাম্পকে জয়ী বলে রায় দিয়েছেন বলে জানানো হয়।

বাংলাদেশ সময় মঙ্গলবার সকালে ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প প্রথম পরস্পরের মুখোমুখি বিতর্কে অংশ নেন। ৯০ মিনিটের এই বিতর্কে সঞ্চালকের দায়িত্ব পালন করেন এনবিসি টিভির লেস্টর হল্ট।

হিলারি ও ট্রাম্প এরপর আরও দুটি বিতর্কে মিলিত হবেন। নিজেদের যোগ্যতা প্রমাণে দুই প্রার্থী ইতিমধ্যে প্রায় দেড় বছর কাটিয়েছেন। তাঁরা অসংখ্য বিতর্ক ও নির্বাচনী সভায় অংশ নিয়েছেন। পত্রিকা-টিভিতে সাক্ষাৎকার দিয়েছেন। এসব ছাপিয়ে দুজনের জন্যই মুখোমুখি বিতর্ক বেশ গুরুত্বপূর্ণ।

দুই প্রার্থীর মধ্যে বিতর্কের ওপর নির্ভর করছে যুক্তরাষ্ট্রের অর্ধেক ভোটারের সিদ্ধান্ত। তিন পর্বের বিতর্ক দেখেই দেশটির ভোটারদের প্রায় ৫০ শতাংশ সিদ্ধান্ত নেবেন, কাকে ভোট দেওয়া যায়।

বিতর্কে ডেমোক্রেট প্রার্থী সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন প্রতিদ্বন্দ্বীকে ঘায়েল করতে চেয়েছেন জাতিগত বিদ্বেষ, লিঙ্গ বৈষম‌্যমূলক আচরণ এবং কর খেলাপের মত অভিযোগ এনে।

অন‌্যদিকে আবাসন ব‌্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প তার প্রতিপক্ষের মন্ত্রিত্বের দিনগুলোতে কাজের সমালোচনা করেছেন, প্রশ্ন তুলেছেন বাণিজ‌্য চুক্তির ক্ষেত্রে হিলারির আন্তরিকতা নিয়ে। হিলারি ও ট্রাম্পের এ টেলিভিশন বিতর্ক ১০ কোটি দর্শক সরাসরি দেখেছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।