পর্যটন খাতে সম্ভাবনাময় রাঙ্গামাটি এখনও পিছিয়ে

পর্যটন খাতে সম্ভাবনাময় রাঙ্গামাটি এখনও পিছিয়ে

শেয়ার করুন

rangamati2

পুলক চক্রবর্তী , রাঙ্গামাটি থেকে :

দেশের পর্যটন খাতে ভালো একটি অবস্থানে আছে রাঙ্গামাটি। দেশী বিদেশি পর্যটকদের ভ্রমণের জন্য সেরা স্থান হতে পারে স্থানটি। পর্যটন খাত নিয়ে এমন সম্ভাবনার পাশাপাশি হতাশার দিকও আছে। পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, অবকাঠামোগত সমস্যার পাশাপাশি নীতিনির্ধারকদের আন্তরিকতা ও প্রচার নেই বলে পাহাড়ের সম্ভাবনাময় এই খাতটি এখনো পিছিয়ে আছে। তবে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ থেকে পর্যটন খাতের বিষয়কে গুরুত্ব দিয়ে নতুন পরিকল্পনা নেয়া হচ্ছে। সম্ভাবনা আর হতাশার এমন বাস্তবতার মধ্যেই মঙ্গলবার পালিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ বিশ্ব পর্যটন দিবস পালন উপলক্ষে এ উপলক্ষে রাঙ্গামাটিতে মোটর র‌্যালি, পিঠা উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ফানুস উড়ানোর কর্মসূচী নিয়েছে।

রাঙ্গামাটির স্থানীয় দৈনিক গিরিদর্পণ পত্রিকার সম্পাদক এ কে এম মকসুদ আহমেদ বলেন, পর্যটন নিয়ে তেমন কোনও প্রচার নেই। ফলে আশানুরূপ পর্যটক আসছেন না। আবার পার্বত্য পরিস্থিতিসহ নানা সমস্যার কারণে মানুষ মুখ ফিরিয়ে নিচ্ছে রাঙ্গামাটি থেকে। তার মতে, পাহাড়ের ‘পর্যটন যে বিশাল সম্ভাবনাময় খাত, সেটাই অনেকে বুঝতে চায় না। পর্যটক আনার জন্য যে প্রচার,বিনিয়োগ দরকার তাও হচ্ছেনা। ফলে পাহাড়ে এর সুফল আসছেনা। এজন্য স্থানীয় পর্যটনের উৎসাহ বাড়তে সত্যিকার অবকাঠামো গড়ে তোলার পরামর্শ সাধারণ মানুষের। আগে বিপুল সংখ্যক পর্যটকের মূল গন্তব্য ছিল রাঙ্গামাটি। রাঙ্গামাটি যদি বিশাল এই বাজার ধরতে পারতো, তাহলে পর্যটনের হাত ধরেই বদলে যেতে পারে পার্বত্য রাঙ্গামাটির অর্থনীতি। গত বছর ধরে দেশে রাজনৈতিক অস্থিরতার আর পার্বত্য পরিস্থিতির কারণে পর্যটকের আগমন কমে গেছে।

porjoton-day-27-09-16-01স্থানীয় পর্যটন প্রতিষ্ঠানগুলো বলছে, এশিয়ার সবচেয়ে বড় কৃত্রিম হ্রদ, পাহাড় আর বন থাকার পরও রাঙ্গামাটি তার পর্যটনকে বিশ্বের কাছে তুলে ধরতে পারছে না।

এদিকে পাহাড়ের স্থানীয় পর্যটনকে এগিয়ে নিতে ২০১৪ সালে  পর্যটনকে পার্বত্য জেলা পরিষদের নিকট হস্তান্তর করা হয়। এতে বলা হয়েছিল, পর্যটকদের আধুনিক ও চিত্তবিনোদনের সব সুযোগ-সুবিধা সৃষ্টি করা হবে। রাঙ্গামাটির জন্য নেওয়া হবে পরিকল্পনা। পর্যটন খাত বিকাশে জেলা পরিষদের উন্নয়ন পরিকল্পনায় বিশেষ গুরুত্ব দেওয়া হবে। কিন্তু বাস্তবে এগুলোর এখনো কিছুই হয়নি। স্থানীয় বিশেষায়িত জন প্রতিনিধিত্বশীল প্রতিষ্ঠান গুলোর অভিযোগ পর্যটনকে পার্বত্য জেলা পরিষদের নিকট হস্তান্তর করা হলেও এতে শুভঙ্করের ফাঁকি আছে।

মূলত পার্বত্য চট্টগ্রামে পর্যটনের জন্য নানা উদ্যোগ নেওয়ার কথা বলা আছে। কিন্তু চোখে পড়ার মতো কোনও উদ্যোগ বা বিনিয়োগ নেই।

এ বিষয়ে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা সাংবাদিকদের আনুষ্ঠানিক ভাবে সোমবার জানিয়েছেন রাঙ্গামাটিকে আধুনিক পর্যটন শহরে গড়ে তুলতে একশ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করা হবে।পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ইতোমধ্যে এ প্রকল্প বাস্তবায়নের লক্ষে মাষ্টার প্লান তৈরির কাজ শুরু হয়েছে ।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সোমবার রাঙ্গামাটি জেলা পরিষদে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জেলা পরিষদ চেয়ারম্যান এ কথা বলেন।তিনি বলেন, ২০১৪ সালে সরকার পার্বত্য শান্তিচুক্তি অনুযায়ী পর্যটন বিভাগকে জেলা পরিষদের নিকট হস্তান্তর করেছে। জেলা পরিষদ রাঙ্গামাটিকে পর্যটন নগরীতে পরিণত করতে এ বছর থেকে কাজ শুরু করেছে। ইতিমধ্যে মাষ্টার প্লান তৈরির জন্য কনসালটেন্সি ফার্ম নিয়োগ দেয়া হয়েছে। ডিসেম্বর নাগাদ মাষ্টার প্লান তৈরির কাজ শেষ হবে বলে জানান তিনি।

এ দিকে পর্যটন কর্পোরেশনের মকর্ত সাহাদাৎ হোসেন বলেন, পাহাড়ের বৈচিত্র্যময় নৃতাত্ত্বিক জনগোষ্ঠী ও তাদের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈশিষ্ট্যের জন্য রাঙ্গামাটি শহর দেশি বিদেশী পর্যটকদের কাছে অনেক বেশি আকর্ষণীয়। আর পার্বত্য রাঙ্গামাটির পরিস্থিতিও  এখন অনেক শান্ত ও স্থিতিশীল। তাই আসন্ন পর্যটন মৌসুমে পর্যটকদের সরব উপস্থিতি ঘটবে লেক পাহাড়ের এ শহরে।

তিনি জানান উঁচু নিচু পাহাড় আর কৃত্রিম লেক ঘিরে রেখেছে পার্বত্য জেলা রাঙ্গামাটিকে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য পর্যটকদের মন আনন্দে ভড়ে দেয়। কাপ্তাই লেক, ঝুলন্ত সেতু, সুবলং ঝর্ণা, পেদাটিং টিং, টুকটুক ইকো ভিলেজের টানে অনেকে আসেন রাঙ্গামাটিতে। ইঞ্জিন চালিত বোটে কিংবা লঞ্চে চড়ে পৌনে এক ঘন্টায় যাওয়া যায় পেদাটিংটিং, সুবলং ঝর্ণা আর টুকটুক ইকো ভিলেজে। তবে প্রবল বর্ষণে পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি বেড়ে যাওয়ায় রাঙ্গামাটির পর্যটন ঝুলন্ত সেতু এক সপ্তাহ ধরে পানিতে তলিয়ে আছে। পর্যটকদের চলাচল নিরাপদ রাখতে ঝুলন্ত  সেতু পারাপারের পথ কিছু দিনের জন্য বন্ধ রাখা হয়েছে। পাহাড়ি ঢল বন্ধ হলে সহসা ঝুলন্ত সেতুর উপর থেকে পানি নেমে যাবে। আর তখনই পর্যটনের ঝুলন্ত সেতু পারাপারসহ কাপ্তাই লেকের বুকে চরে দুরের পাহাড় ভ্রমণ আর সুবলংয়ের ঝর্ণা মন কেড়ে নেবে পর্যটকদের। প্রাকৃতিক সৌন্দর্যে আনন্দ উপভোগ করতে পারবেন রাঙ্গামাটিতে বেড়াতে আসা পর্যটকরা।