সু চি ও সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের প্রতিনিধি দল

সু চি ও সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের প্রতিনিধি দল

শেয়ার করুন

myanmar-meetingএটিএন টাইমস ডেস্ক :

মিয়ানমারের নেত্রী অং সান সু চি ও সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করেছে জাতিসংঘের প্রতিনিধি দল। গতকাল দেশটিতে পৌছেই বৈঠকটি বসে দলটি। জানা যায়নি কি বিষয়ে আলোচনা হয়েছে বা এর ফলাফল কী। আজ রাখাইন রাজ্য পরিদর্শনের পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেই প্রতিনিধি দলটি তাদের মতামত জানাবে।

বাংলাদেশ সফর শেষে সোমবার মিয়ানমারে পৌঁছেই আর সময় নেয়নি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ দেশের  কূটনৈতিক প্রতিনিধি দল। রাজধানী নেপিদোতে নেমেই বৈঠক করেছে দেশটির নেত্রী অং সান সুচি ও সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ, জেনারেল মিন অং হ্লাইং এর সঙ্গে।

জাতিসংঘের ওয়েবসাইটে  এক বিবৃতিতে বৈঠক সম্পর্কে নিশ্চিত করা হলেও সেখানে কি আলোচনা হয়েছে সে বিষয়ে আলোকপাত করা হয়নি। সফর শেষে প্রতিনিধি দলের একটি আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন হওয়ার কথা রয়েছে। তবে তার আগে ১৫ সদসের দলটি  সফর করবে রোহিঙ্গাদের আবাসস্থল রাখাইন রাজ্য

শীর্ষ দুই নেতা-নেত্রীসহ মিয়ানমারের নাগরিক সমাজের প্রতিনিধি, পার্লামেন্ট সদস্য ও সরকারী প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেছেন জাতিসংঘের প্রতিনিধি দলটি।

এর আগে শনিবার বিকেলে বাংলাদেশের সফরে আসে নিরাপত্ত পরিষদের ১৫ সদস্যের দলটি। রোববার বান্দরবান ও কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে তারা। তাদের সামনে তুলে ধরা হয় নির্যাতনের ভয়াবহ চিত্র।

রোহিঙ্গাদের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্যের বর্বরতা শুনে অনেকটাই স্তম্ভিত হয়ে যান নিরাপত্তা পরিষদের সদস্যরা। এরপর সোমবার মিয়ানমারের উদ্দেশ্যে ঢাকা ছাড়ার আগে কুটনৈতিক দলের সদস্যরা দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। প্রধানমনস্ত্রীর আহ্বানের প্রেক্ষিতে তারা রোহিঙ্গাদের ফেরতের প্রক্রিয়ায় গতি আনতে কাজ করার প্রতিশ্রুতি দেন।