আজ পবিত্র শব-ই-বরাত

আজ পবিত্র শব-ই-বরাত

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

শবে বরাত, সৌভাগ্যের রজনী। বান্দার জন্য আল্লাহর রহমত কামনার রাত। ইসলামী চিন্তাবিদদের মতে এই রাতে মহান আল্লাহ পবিত্র কোরান মাজিদকে লাওহে মাহফুজ থেকে প্রথম আসমানে নাজিল করেন। একজন মুসলিমের জন্য রমজানের প্রস্তুতি হতে পারে শবে বরাতের রাত।

হিজরী সনের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত হল শবে বরাত বা সৌভাগ্যের রজনী। ফারসি শব্দ শব মানে রাত, আর বরাত মানে মুক্তি। এ অর্থে শবে বরাত অর্থ হলো মুক্তির রাত।

তাফসীরকারকগণ বলেন, পবিত্র কোরানে লাইলাতুল মুবারকা নামে একটি রাতের উল্লেখ আছে, এই  লাইলাতুল মুবারাকা’ বা বরকতময় রজনী বলে শাবান মাসের পূর্ণিমা রাতকেই বোঝানো হয়েছে। হাদিসে যাকে লাইলাতুল নিসফ মিন শাবান বা শাবান মাসের মধ্য দিবসের রজনী বলা হয়েছে।

বিশ্ব মানবতার মুক্তির সনদ পবিত্র কোরান কে এই রাতে লাওহে মাহফুজ থেকে প্রথম আসমানে অবতীর্ণ করা হয়। আর এই বরকতময় রাতে বান্দাদের জন্য আল্লাহর রহমতের দরজা খুলে যায়।

এই রাতে  এবাদত ও রোজা পালনের মাধ্যমে আল্লাহর সেই রহমত লাভ হতে পারে বান্দার জীবনে। রমজান মাসের বেশি বেশি ইবাদদাতের অনুশীলনও হতে পারে লাইলাতুল বরাত।

দান খয়রাত, পূর্ব পুরুষের কবর জিয়ারতের মাধ্যমে এ রাত কাটানোর পরামর্শ ইসলামী চিন্তাবিদদের। আতশবাজী, আলোকসজ্জা করে এই রাত উদযপন ইসলাম সমর্থন করেনা বলেও জানান তারা।