টাঙ্গাইলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো নৌকা বিলাস

টাঙ্গাইলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো নৌকা বিলাস

শেয়ার করুন

boat_race_1মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি :

প্রাচিনকালে হিন্দু ধর্মের অজানা সব কাহিনী নিয়ে নিয়মিত আয়োজন করা হতো নৌকা বিলাস। এ উৎসবে প্রবীন হিন্দু নর-নারীরা বিভিন্ন দেব-দেবী সেজে অভিনয় করতো। এটি ছিল ধর্মীয় একটি উৎসব। কালের বিবর্তনে এ উৎসবটি এখন আরা সচারচর দেখা যায়না।  টাঙ্গাইল শ্রীশ্রী বড় কালিবাড়ীর উদ্যোগে টাঙ্গাইলে প্রথমবারের মতো নৌকা বিলাস অনুষ্ঠিত হয়েছে। নৌকা বিলাস দেখতে সকল ধর্মের হাজারো মানুষের ঢল নামে।

টাঙ্গাইল বড় কালিবাড়ীর ইতিহাসে এই প্রথম আয়োজন করা হয়েছে নৌকা বিলাসের। দেবী দুর্গার আবির্ভাব, মহিষাসুর বধ, ভগবান নৃসিংহ রুপ ধরে প্রল্লাদের বাবা হিরণ্য কশিপুরকে বধ, ক্ষুদি রামের ফঁসি, নৌকায় চরে রাধারানী ও ৮ জন সখী গোপীদের ভ্রমন, রাধারানীকে নিয়ে শ্রী কৃষ্ণের নৌকায় নদী পারসহ হিন্দু ধর্মের নানা অজানা কাহিনী তুলে ধরা হয় নৌকা বিলাসের মাধ্যমে। শ্রী কৃষ্ণের মাধ্যমে ভব নদী পার হওয়ার মূল বিষয়বস্তুও পরিবেশিত হয় নৌকা বিলাসে।

সম্প্রতি আয়োজন করা এই নৌকা বিলাস দেখতে জেলার বিভিন্ন প্রান্ত থেকে হিন্দু ধর্মাবলম্বী মানুষদের ঢল নামে। হিন্দু ধর্মাবলম্বী মানুষ ছাড়াও অন্যান্য ধর্মের মানুষদেরও উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। নৌকা বিলাসে নতুন প্রজন্মের ছেলে মেয়েদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত। জীবনে প্রথমবারের মতো এ ধরনের আয়োজন দেখতে পেয়ে তারা দারুন আনন্দিত। নৌকা বিলাসের মাধ্যমে তারা ধর্মীয় নৈতিক শিক্ষা পেয়েছে যা ভবিষ্যতে চলার পথে তাদের কাজে লাগবে। তাদের দাবী এধরনের আয়োজন নিয়মিত করার।

নৌকা বিলাস উপলক্ষে বড় কালীবাড়ী থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিন করে। শোভাযাত্রা শেষে আদালতপাড়া পুকুরপাড়ে অনুষ্ঠিত হয় নৌকা বিলাস। নানা বয়সী হিন্দু নর-নারীরা দেব-দেবী সেজে নৌকা বিলাসে অভিনয় করেন।  দেব-দেবী সেজে নৌকা বিলাসে অভিনয় করাটাও ছিল তাদের কাছে আনন্দদায়ক।

জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, সুধীজনসহ টাঙ্গাইলের সকল শ্র্রেণির মানুষদের সহযোগিতায় এই নৌকা বিলাসের অনুষ্ঠান সুষ্ঠভাবে সম্পন্ন হয়। এখন থেকে প্রতিবছরই আরো বর্ণাঢ্যভাবে নৌকা বিলাসের আয়োজন করার কথা জানিয়েছেন আয়োজকরা।

“ধর্ম যার যার, উৎসব সবার” এই স্লোগানে সকল ধর্মের মানুষের ধর্মীয় উৎসব পালনের মধ্যদিয়েই এগিয়ে যাবে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশ।