প্রয়োজনে উ. কোরিয়া সফরে যাবেন দ.কোরিয়ার নতুন প্রেসিডেন্ট

প্রয়োজনে উ. কোরিয়া সফরে যাবেন দ.কোরিয়ার নতুন প্রেসিডেন্ট

শেয়ার করুন

_95993325_8a6bb46b-4e4a-4d2a-a907-ccd0fe27d63eবিশ্বসংবাদ ডেস্ক :

শপথ নিয়েই কোরীয় উপকুলের উত্তেজনা নিরসনের উদ্যোগ নেওয়ার অঙ্গীকার করেছেন দক্ষিণ কোরিয়ার নতুন প্রেসিডেন্ট মুন জ-ইন। পরিস্থিতি অনুকূলে থাকলে প্রয়োজনে উত্তর কোরিয়া যাবেন বলেও জানিয়েছেন তিনি।

প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভাষণে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে উদ্ভূত সমস্যা অবিলম্বে সমাধানের প্রতিশ্রুতি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার নতুন এই প্রেসিডেন্ট। দক্ষিণ কোরিয়ায় স্থাপিত যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড-কে কেন্দ্র করে সৃষ্ট টানাপোড়েন নিরসনে ওয়াশিংটন ও বেইজিংয়ের সঙ্গে আলোচনা শুরু করারও আশ্বাস দিয়েছেন তিনি।

দক্ষিণ কোরিয়ায় থাড স্থাপনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে সিউলের অন্যতম বাণিজ্য সহযোগী বেইজিং। চীন এটিকে তাদের নিরাপত্তার জন্য হুমকি মনে করছে।

৬৪ বছর বয়সী মানবাধিকার-বিষয়ক আইনজীবী ও উদারপন্থী রাজনীতিক মুন জ-ইন দক্ষিণ কোরিয়ার বর্তমান নীতি থেকে সরে গিয়ে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা বাড়াতে চান। পার্লামেন্টে দেয়া ভাষণে প্রেসিডেন্ট মুন বলেন, জরুরি ভিত্তিতে নিরাপত্তা সংকট সমাধানের চেষ্টা করবেন তিনি। প্রয়োজনে পিয়ংইয়ং, বেইজিং, টোকিও এবং ওয়াশিংটন যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন প্রেসিডেন্ট মুন জ-ইন।