একসেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগে ছয় লাখ শিক্ষকের মধ্যে তিনি সেরা

একসেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগে ছয় লাখ শিক্ষকের মধ্যে তিনি সেরা

শেয়ার করুন
narail monju
মনজু রানী পাল।

।। কার্ত্তিক দাস, নড়াইল ।।
মনজু রানী পাল। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একজন সাধারণ শিক্ষক। ছাত্র জীবনে কখনো পেছনে ছিলেন না। চেষ্টা, শ্রম আর মেধা কাজে লাগিয়ে সবক্ষেত্রে তিনি প্রথম সারিতে । শিক্ষকতা জীবনেও তিনি অগ্রভাগে। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্তৃক পরিচালিত পোর্টালের পাক্ষিক “সেরা কনটেন্ট নির্মাতা” ক্যাটাগরিতে অংশ নিয়ে দেশ সেরা নির্বাচিত হয়েছেন নড়াইল সদর উপজেলার গোবরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনজু রানী পাল। গত ৩১ জুলাই রাতে একসেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগ তাকে সেরা কনটেন্ট নির্মাতা হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে।

জানাগেছে, শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম, সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং, ড্যাশবোর্ড এবং শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।
একুশ শতকের শিক্ষার্থীদের জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা।এ শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে দেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে, প্রায় ছয় লাখ শিক্ষকের একটি প্রতিষ্ঠান “শিক্ষক বাতায়ন”।“শিক্ষক বাতায়ন” একটি অনুপ্রেরণার নাম,একটি সুস্থ প্রতিযোগিতার নাম।
বাংলাদেশ তথা বিশ্বের অন্যতম সর্ববৃহৎ শিক্ষা বিষয়ক ওয়েব পোর্টাল হচ্ছে, শিক্ষক বাতায়ন। মনজু রানী পাল ২০১০ সালে শিক্ষকতা (সরকারি প্রাইমারি স্কুলে) পেশায় যোগদান করেন। ২০১১ সালে সিইনএড, ২০১৫ সালে বিএড এবং ২০১৯ সালে কৃতিত্বের সাথে এমএড সম্পন্ন করেন। তাঁর বাড়ি লোহাগড়া উপজেলার নোয়াগ্রাম ইউনিয়নের রায়গ্রামে। ২০১০ সালের ১৬ ই সেপ্টেম্বর লোহাগড়া উপজেলার শাহাবাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ২০১৫ সালের ৩১ মার্চ সদর উপজেলায় বদলী হয়ে গোবরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত আছেন। তিনি ২০১১ সালে সিইনএড, ২০১৫ সালে বিএড এবং ২০১৯ সালে কৃতিত্বের সাথে এমএড প্রশিক্ষণ সম্পন্ন করেন ।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, করোনার কারণে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যখন সরাসরি পাঠদান বন্ধ রাখা হয় সে সময় শিক্ষক মনজু রানী পাল দেশের কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে অনলাইনে ক্লাস নেওয়া শুরু করেন। নিজ বিদ্যালয়, ঘরে বসে শিখি, নড়াইল অনলাইন প্রাইমারি স্কুল, বাংলাদেশ আলোকিত প্রাথমিক শিক্ষক, ডিজিটাল অনলাইন প্রাইমারি স্কুল নড়াইল পেজসহ ১০ টি অনলাইন পেইজে ক্লাস নিয়েছেন তিনি। “সেরা কনটেন্ট নির্মাতা” ক্যাটাগরিতে দেশ সেরা নির্বাচিত হওয়ার জেলার সর্বপ্রথম শিক্ষক হলেন মনজু রানী পাল। তিনি ২০২০ সালের ১৮ আগষ্ট থেকে “শিক্ষক বাতায়ন” এ নড়াইল জেলার অ্যাম্বাসেড হিসেবে কাজ করে আসছেন।
জানতে চাইলে মনজু রানী পাল বলেন, শিক্ষক বাতায়নে কাজ করেছি ধৈর্য, ভালোবাসা আর আন্তরিকতা দিয়ে। যারা শিক্ষক বাতায়নে দিন রাত কাজ করেন তারাই ভালোভাবে অনুভব করেন সেরা হওয়ার আনন্দ আর অনুভূতিটা কি। তিনি বলেন,কাজ করি ভালোলাগা থেকে, এইভাবেই করে যাব সব সময়। আমার এই প্রাপ্তি আমার চাকরি জীবনের সবচেয়ে বড় অর্জন। আমার এই প্রাপ্তিতে আমি প্যাডাগজি রেটার, প্রতিষ্ঠানের প্রধান, সহকর্মীবৃন্দ ও শিক্ষকমন্ডলী এবং যারা উৎসাহ, উদ্দীপনা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। বিশেষ করে আমার পরিবারের পক্ষ থেকে আমার এই প্রাপ্তি আমাকে আগামি দিনে আরো ভালো কাজ করার ক্ষেত্রে অনুপ্রাণিত করবে। স্বামী সুবাস পাল পেশায় একজন ব্যবসায়ী। ২০০২ সালে আমাদের বিবাহের পরও আমার স্বামী আমাকে লেখাপড়া করার সুযোগ দিয়েছেন।ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জননী। কন্যা নন্দিকা পাল (২+) ছেলে সুদীপ্ত পাল (১৫+) নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র(রোলঃ০১) আমার এই সফলতার সমস্ত কৃতিত্ব আমার সহকর্মীসহ উচ্চ পদস্ত কর্মকর্তাবৃন্দরা।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: হুমায়ুন কবীর বলেন, আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানামূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগাম শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষ্যৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসূত্র স্থাপনে কাজ করে চলেছে
________________________________________