আড়িয়াল খাঁ নদের ভাঙ্গনে দিশাহারা সদরপুরবাসী

আড়িয়াল খাঁ নদের ভাঙ্গনে দিশাহারা সদরপুরবাসী

শেয়ার করুন

faridpur nodi vangon pic-2।। কামরুজ্জামান সোহেল, ফরিদপুর ।।
ফরিদপুরের সদরপুরে আড়িয়াল খাঁ নদের ভাঙ্গন তীব্র আকার ধারন করেছে। ভাঙ্গনের কারনে সদরপুর উপজেলার চরনাসিরপুর, চর মানাইর ও ঢেউখালী ইউনিয়নের কয়েক হাজার মানুষ এখন আতংকিত অবস্থায় দিন কাটাচ্ছে। ভাঙ্গ কবলিতরা জানান, গত কয়েকদিন ধরে পানি কমতে থাকায় ভাঙ্গন ভয়াবহ আকার ধারন করেছে।

গত এক সপ্তাহে আড়িয়াল খাঁ’র ভাঙ্গনে সদরপুরের চরনাসিরপুর ইউনিয়নের মফিজউদ্দিন হাজীর কান্দি, হালিম হাওলাদারের কান্দি, নাজির মাহমুদ হাজির কান্দি, ওহেদ জমাদ্দারের কান্দির শতাধিক ঘর বাড়ী নদীগর্ভে বিলিন হয়েছে। এছাড়া এসব এলাকার কয়েকশ একর ফসলি জমি, গাছ পালা, ধান, পাটসহ বিভিন্ন সবজি বাগানও নদীগর্ভে বিলিন হয়েছে। এছাড়া চরমানাইর ইউনিয়নের আদেল উদ্দিন মোল্যার ডাঙ্গী, চর অজুর্ন পট্রি, আমির খা’র কান্দি, রহমত উল্লাহ মাতুব্বরের কান্দি এবং ঢেউখালী ইউনিয়নের চন্দ্রপাড়া ঘাট এলাকায় ব্যাপক হারে ভাঙ্গন শুরু হয়েছে।

ভাঙ্গনের তীব্রতা বেশ থাকায় অনেকেই তাদের বসত বাড়ী সরিয়ে নিতে পারছেনা। ভাঙ্গনের কবলে পড়ে হুমকির মুখে রয়েছে মফিজদ্দিন হাজীর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, বালিয়ারচর আশ্রায়ণ কেন্দ্র সহ বহু ঘরবাড়ি ও স্থাপনা। ভাঙ্গনের ভয়াবহতার কারনে চরম আতঙ্কে রয়েছেন চরাঞ্চলের কয়েক হাজার পরিবার। ভাঙ্গন কবলিত মফিজউদ্দীন হাজীর কান্দি গ্রামের শামসুদ্দীন মুন্সি বলেন, প্রতি বছর বর্ষা মৌসুম শুরু হলে উপজেলার পাঁচটি ইউনিয়নের কয়েক হাজার পরিবারের ঘরবাড়ি নদী ভাঙ্গনের কবলে পড়ে। প্রতি বছর ভাঙ্গনে গ্রামের অনেকের বসত ভিটা হারিয়ে যায়। নদীতে চলে যায় ফসলী জমি। বাপ-দাদার ভিটে হারা হয় অনেক মানুষ।

ভাঙ্গন শুরু হয়ে পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় চেয়ারম্যান শুধু আশ্বসই দিয়ে যায়। কিন্তু কাজের কাজ কিছুই হয়না। এবারেও ভাঙ্গনের তীব্রতা বেশী। গত কয়েকদিনে বাড়ী ঘর হারিয়েছে অনেকেই। তাদের আশ্রয় মিলেছে সরকারী রাস্তায়। চন্দ্রপাড়া ঘাটের ইব্রাহিম শেখ, হালিম হাওলাদার জানান, চন্দ্রপাড়া ঘাট ও বাজারটি বেশ হুমকির মুখে রয়েছে। নদী যেভাবে ভাঙ্গছে তাতে তারাতারি কিছু করা না গেলে বাজারটি বিলিন হয়ে যাবে।

আড়িয়াল খাঁ নদের ভাঙ্গন ঠেকাতে সদরপুরের তিনটি ইউনিয়নের কয়েক হাজার মানুষ স্থানীয় সংসদ সংসদ মজিবুর রহমান নিক্সন চৌধুরীর কাছে আবেদন জানিয়েছে।

এদিকে, রবিবার বিকেলে ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ও ফরিদপুর -৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। ভাঙ্গন এলাকা পরিদর্শন শেষে তিনি বলেন, নদী ভাঙ্গনরোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। দ্রুতই ভাঙ্গন রোধে কাজ শুরু হবে বলে জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বলেন, নদী ভাঙ্গন রোধে প্রাথমিক ভাবে ঢেউখালী ইউনিয়নের চন্দ্রপাড়া ঘাট এলাকায় জিও ব্যাগ ডাম্পপিং কার্যক্রম শুরু করা হয়েছে। চরনাছিরপুর ইউনিয়নে ভাঙ্গন কবলিত এলাকায় স্থায়ী বাঁধ নির্মানের জন্য আমরা সরকারের কাছে একটি প্রস্তাব রেখেছি। প্রস্তাবটি পাশ হলে কাজ শুরু করা হবে।