ব্যাটসম্যানদের পর বোলাররা চেপে ধরেছে উইন্ডিজকে

ব্যাটসম্যানদের পর বোলাররা চেপে ধরেছে উইন্ডিজকে

শেয়ার করুন

West Indies' Kieran Powell (L) is bowled out during the second day of the second Test cricket match between Bangladesh and West Indies in Dhaka on December 1, 2018. (Photo by Salahuddin Ahmed / AFP)

স্পোর্টস ডেস্ক :

মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে ঢাকা টেস্টের দ্বিতীয়দিন শেষে সুবিধাজনক স্থানে বাংলাদেশ। ক্যারিবিয়দের বিপক্ষে ৪৩৩ রানে এগিয়ে টাইগাররা। দিন শেষে উইন্ডিজের সংগ্রহ ৫ উইকেটে ৭৫ রান। শিমরন হিটমায়ার ৩২ ও ডরউইচ অপরাজিত রয়েছেন ১৭ রানে।

সকালের সূয যেমন সারা দিনের গতিপথ ঠিক করে দেয়, ঠিক তেমনিই মিরপুরে প্রভাতের পারফরমেন্সের ধারাবহিকতা শেষ পযন্ত ধরে রাখতে সক্ষম হয়েছে স্বাগতিকরা। আগের দিনের  ২৫৯ সঙ্গে এদিন আরো ৪২ রান যোগ হতেই আউট হন অধিনায়ক সাকিব। ক্রিমা রোশের বলে পরাস্ত হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৮০ রানের ঝলমলে ইনিংস।

এরপর মাহমুদউল্লাহ ও লিটন দাসের জুটি প্রথম সেশনে আর কোন হতাশার উপাক্ষান লিখতে দেয়নি। ওয়ানডে স্টাইলে খেলে ওভারপ্রতি ৫ উপরে রান নিয়ে স্কোরবোডে তারা তোলে আরও ৮৬ রান।

মধ্যাহ্ন বিরতীর পরে লিটন যেন অধয্য হয়ে ওঠেন। না হলে কেনই বা ব্রাথওয়েটের বলটি রিভাস সুপ করতে দিয়ে উইকেট বিলিয়ে দিয়ে আসবেন। ক্যারিয়ারে চতুথ অধর্শতক তুলে তিনি বিদায় নেন ৫৪ রানে।

মেহেদী হাসান মিরাজকে নিয়ে নিজেদের লক্ষ্যে অবিচল ছিল সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ। কিন্তু ব্যাক্তিগত ১৮ রানে আউট হন মিরাজ।

একপ্রান্ত আগলে রেখে টেলএন্ডার তাইজুলকে পাশে রেখে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো শতকের দেখা পান মাহমুদউল্লাহ। এই সেঞ্চুরিতে সমোলোচকদের জবাব দেয়ার পাশাপাশি মিরপুরে টানা দ্বিতীয়বাবের মতো শতকের মাইলফলক স্পশ করেন তিনি।

ক্যারিয়ার সবোচ্চ ১৩৬ রানে ওয়ারিকানের স্পিনে পরাস্ত হয়ে মাহমুদউল্লাহ প্যাভেলিয়নে ফিরলে বাংলাদেশের ইনিংস থামে ৫০৮ রানে। সেই ওভারে একবার জীবনে পেলেও সেটাকে কাজে লাগাতে পারেননি রিয়াদ। শেষ ব্যাটসম্যান হিসাবে নাইম ১২ রানে অপরাজিত থাকলে টাইগারদের টেস্ট ইতিহাসে এই প্রথম ১১ ব্যাটসম্যানই ডাবল ফিগার ফিগারে পৌছায়। আর টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা মাত্র ১৪ তম ঘটনা।