নিউজিল্যান্ডে অচেনা বাংলাদেশ

নিউজিল্যান্ডে অচেনা বাংলাদেশ

শেয়ার করুন

256868এটিএন টাইমস ডেস্ক:

১ ম্যাচ বাকি রেখেই সিরিজ জয় নিশ্চিত করলো নিউজিল্যান্ড। নেলসনে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ৬৭ রানে হারিয়ে ৩ ম্যাচের সিরিজ ২-০তে জিতলো কিউইরা। সাম্পতিক পারফর্ম্যান্সের সাথে তুলনা করলে এ বাংলাদেশকে চেনা বড় দায়। ফর্মের তুঙ্গে থাকা বাংলাদেশ নিউজিল্যান্ডে যেয়ে খেই হারিয়ে ফেলে।

বাউন্স ভীতি নয় বরং পরিকল্পনার অভাবেই সিরিজ হেরেছে বাংলাদেশ। অন্যদিকে, পরিকল্পনার সুষ্ঠু বাস্তোবায়ন করে ১ ম্যাচ বাকি রেখেই সিরিজ নিজেদের করেছে কিউইরা। নেলসনের স্যাক্সওভালে দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ ৬৮ রানে হেরেছে নিউজিল্যান্ডের কাছে। ক্রিকেটে রান আউটকে বলা অপয়া। আর এই অপয়া কাজটাই বাংলাদেশকে সিরিজ হারিয়েছে পয়া ভেন্যুতে। ২৫১ রান নেলসনের পরিসংখ্যানে সবচেয়ে কম স্কোর। যদিও এই স্কোরে বাংলাদেশকে জয়ের স্বপ্নে রেখেছিলেন সাব্বির-ইমরুল।

NELSON, NEW ZEALAND - DECEMBER 29: Mashrafe Mortaza of Bangladesh celebrates the wicket of Martin Guptill of New Zealand during the second One Day International match between New Zealand and Bangladesh at Saxton Field on December 29, 2016 in Nelson, New Zealand. (Photo by Martin Hunter/Getty Images)

বাংলাদেশের দ্বিতীয় উইকেটের এই পার্টনারশিপ নিউজিল্যান্ডকে ব্যাকফুটে রাখে লম্বা সময়। কিন্তু, দারুণ ছন্দে ৩৮ রানে ব্যাট করা সাব্বির, ভুল বোঝাবুঝির মাশুল দেন রান আউটের খড়গে কাটা পড়ে। সঙ্গে ভাঙে ইমরুল-সাব্বিরের ৭৫ রানের জুটি আর শেষ হয় বাংলাদেশে সিরিজে সমতায় ফেরার স্বপ্নও। সাব্বিরের বিদায়ে বাংলাদেশ যেমন বিপদে পড়ে, তেমনি ম্যাচে ফেরে কিউইরা। সাকিব-মোসাদ্দেক-ইমরুলের অস্থির আর পরিকল্পনাহীন ব্যাটিংয়ে পরাজয়ের অপক্ষো করা বাংলাদেশ, অলআউট হয় ১৮৪-তে ৪৪ বল বাকি রেখে।পার্টটাইম উইলিয়ামসন নেন ৩ উইকেট।

টস হেরে ব্যাট করা নিউজিল্যান্ড নিয়েল ব্রুমের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ২৫১ রানে অলআউট হয়। প্রথম ওভারের ৪ নম্বর বলে ওপেনার মার্টিন গাপটিলকে প্যাভিলিয়নে ফেরান মাশরাফি বিন মর্তুজা। নিউজিল্যান্ড তখন স্কোরবোর্ডে কোন রান যোগ করেনি। মাশরাফির ঐ আঘাত কাটিয়ে উঠতে পারেননি উইলিয়ামসন-ল্যাথামরা।

NELSON, NEW ZEALAND - DECEMBER 29: Sabbir Rahman of Bangladesh bats during the second One Day International match between New Zealand and New Zealand and Bangladesh at Saxton Field on December 29, 2016 in Nelson, New Zealand. (Photo by Martin Hunter/Getty Images)

চতুর্থ উইকেটে অবশ্য ব্রুম ও নিশাস ৫১ রানের জুটি গড়েন। নিশাম ব্যাক্তিগত ২৮ রানে ফিরলে, মুনরোও দ্রুত আউট হন। তবে নিয়েল ব্রুম ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন। এছাড়া লুক রনকি করেন ৩৫ রান। মাশরাফি ৩টি ও তাসকিন এবং সাকিব নেন ২টি করে উইকেট।

৪ বছর পর একই ম্যাচে বাংলাদেশ দলে একসঙ্গে ৩ বা তার বেশি ক্রিকেটারের অভিষেক হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান, পেসার শুভাশীষ রায় ও লেগস্পিনার তানবীর হায়দারের অভিষেকের মধ্য দিয়ে এই ঘটনা ঘটেছে। ২০১২-তে খুলনায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে একসঙ্গে অভিষেক হয়েছিল চার ক্রিকেটারের।

256869আবুল হাসান রাজু, এনামুল হক বিজয়, সোহাগ গাজী ও মমিনুল হকরা পা রেখেছিলেন আন্তর্জাতিক ওয়ানডের ক্রিকেটে। ঐ ম্যাচের আগে বাংলাদেশের হয়ে একসঙ্গে ৩ জনের অভিষেক হয়েছিল ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ধীমান ঘোষ, মোশাররফ রুবেল ও রকিবুল হাসানরা ছিলেন এই তালিকায়।

বাংলাদেশর পরাজয়ে বারবারই ঘুরে ফিরে আসছে দলে ব্যাপক রদবদলের কথা। সিরিজে সমতা আনার এমন ম্যাচে কোন যুক্তিতে সোহান, শুভাশীষ আর তানবিরের অভিষেক? সেই প্রশ্নের উত্তর মেলার অপেক্ষায় নিশ্চয় বাংলাদেশ ভক্তরা।