তীরে এসে তরি ডুবালো টাইগাররা

তীরে এসে তরি ডুবালো টাইগাররা

শেয়ার করুন

253148-3স্পোর্টস ডেস্ক :

৪১ ওভার দুই বলে ২৭১ রান। জয়ের জন্য ৫২ বলে দরকার ৩৯ রান। হাতে ৬ উইকেট। ক্রিজে তখন সেঞ্চুরিয়ান ইমরুল আর হাফ সেঞ্চুরি করা সাকিব। কে বলবে এই ম্যাচ হারবে বাংলাদেশ? জয় যখন নিঃশ্বাস দুরত্বে তখনই ছন্দপতন। ১৭ রানে নেই শেষ ৬ উইকেট। জেতা ম্যাচ হাত ফসকে বের হয়ে গেল। ম্যাচ হার ২১ রানে।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে নাটকীয় ভাবে ২১ রানে বাংলাদেশকে হারিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরকারীরা। ইংল্যান্ডের দেয়া ৩১০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ২৮৮ রানে অল-আউট হয় বাংলাদেশ। দলের পক্ষে ইমরুল কায়েস করেন ১১২ রান। এছাড়া সাকিব করেন ৭৯ রান। আর ইংল্যান্ডের পক্ষে জেটি বল নেন ৫ উইকেট। মূলত এই অভিষিক্তই বাংলাদেশের ইনিংসে ধস নামান।

ইংল্যান্ডের দেয়া ৩১০ রানের বড় টার্গেটে খেলতে নেমে ইমরুল কায়েসের ব্যাটে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। এক প্রান্ত আগলে রেখে সেঞ্চুরি পূরন করেছেন ইমরুল। অপর প্রান্তে তাকে যোগ্য সহায়তা দিয়ে যাচ্ছেন সাকিব।

৩১০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে স্বাগতিকদের হয়ে উদ্বোধনী জুটিতে তামিম ইকবাল ও ইমরুল কায়েস যোগ করেন ৪৬ রান। স্বভাববিরুদ্ধে ব্যাট করে প্রথম আউট হন তামিম। ৩১ বলেন করেন ১৭ রান। তবে শুরু থেকেই ইমরুল ছিলেন মারমূখী। তামিমের বিদায়ের পর সাব্বিরকে নিয়ে দারুন খেলতে থাকেন ইমরুল। তবে দলীয় ৮২ রানে উলসের দুর্দান্ত এক ক্যাচে ১৮ রান করে আউট হন সাব্বির। এর পর মাহমুদুল্লাকে নিয়ে দারুন ব্যাট করতে থাকেন ইমরুল। কিন্তু আদিল রশিদকে মারতে গিয়ে আউট হন দারুন খেলতে থাকা মাহমুদুল্লাহ। ২৬ বলে করেন ২৫ রান। এর পর মুশফিকও ভাল খেলতে থাকেন। কিন্তু একই ভাবে ওই রশিদের বলে ছয় মারতে গিয়ে আউট হন মুশফিক। বাংলাদেশের রান তখন ৪ উইকেটে ১৫৩ রান। মাহমুদুল্লাহ ও মুশফিকের আউটের পর ব্যাকফুটে চলে যায় টাইগাররা।

কিন্তু সাকিব এসে আস্তে শুরু করেন। ইমরুলকে সহায়তা করে যান। ইমরুল তুলে নেন ক্যারিয়ারে দ্বিতীয় ওয়ানডে সেঞ্চুরি। আর অন্য দিকে মারমূখী হতে থাকেন সাকিব। তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ৩১ তম অর্ধশতক। এই দুজনার ব্যাটে জয় থেকে যখন হাত ছোয়া দুরত্বে টাইগার বাহিনী ঠিক তখনেই ছন্দ পতন। শুরুটা ওই সাকিবকে দিয়ে। ৫৫ বল ৭৯ করে আউট হন। বলের চেয়ে রান কম প্রয়োজন তখন এত তাড়াহুড়ার কি দরকাল ছিল সেটাই প্রশ্ন। এর পরের বলেউ বোল্ড হন মোসাদ্দেক।

একই পথ ধরেন মাশরাফি। উপায় না দেখে যখন ইমরুল মারতে গেলেন তখন ওয়াইড বলে স্ট্যাম্পিং হয়ে গেলেন। এর পর শফিউল রান আউট। ৪ উইকেটে ২৭১ রান থেকে মুহুর্তেই ৯ উইকেটে হয় ২৮০ রান। ৯ রানে নেই ৫ উইকেট। আর শেষ উইকেট রুবেল তাসকিন যোগ করেন ৮ রান। শেষ পর্যন্ত ২৮৮ রানে অল- আউট হয়ে যায় বাংলাদেশ। শেষ ৬ উইকেট পড়ে ১৭ রানে।

এর আগে মিরপুরে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ওয়ানডেতে টসে জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৯ রান সংগ্রহ করে। দলের পক্ষে বেন স্টোকস ১০১, বাটলার ৬২ এবং ডাকেট করেন ৬০ রান। বাংলাদেশের পক্ষে মাশরাফি, শফিউল এবং সাকিব দুটি করে উইকেট নেন।

253141-3 টস জিতে ব্যাট করতে নেমে ইংল্যান্ডের দুই ওপেনার জেসন রয় ও জেমস ভিন্স দেখে শুনে ব্যাট করতে থাকে বাংলাদেশের বোলারদের বিপক্ষে। ১৬ রান করে জেমস ভিন্স ফিরে গেলেও জেসন রয় বাংলাদেশের জন্য ধীরে ধীরে ভয়ঙ্কর হয়ে উঠছিলেন। তবে ব্যক্তিগত ৪১ রানে সাকিব আল হাসানের শিকারে পরিণত হন তিনি। এর পরের ওভারেই সাব্বির রহমানের দুর্দান্ত ফিল্ডিংয়ে রান আউট হয়ে সাজঘরে ফেরেন জনি ব্যারেস্ট।

এর পর ডাকেটকে নিয়ে স্টোকস বাংলাদেশের বোলারদের উপর চড়াও হন। দুজনে মিলে গড়ে তোলেন ১৫৩ রানের জুটি। ইংল্যান্ডের ইনিংস যখন বড় হবার দিকে তখন এই জুটিতে থামান শফিউল। ২১৬ রানর মাথায় ব্যক্তিগত ৬০ করে বিদায় নেন ডাকেট। স্টোক তুলে নেন ব্যক্তিগত সেঞ্চুরি। আরও ভয়ংকর হয়ে ওঠার আগেই ১০১ রানে তাকে ফেরান মাশরাফি। এর পর মঈন আলীও বেশীক্ষণ টিকতে পারেননি। ৬ রানে তাকে বিদায় করেন মাশরাফি।
253144এর পর স্লগ ওভারে বাংলাদেশের বোলারদের উপর চড়াও হন বাটলার। মাত্র ৩৮ বলে চারটি ছক্কা এবং তিনটি চারের মাধ্যমে করেন ৬২ রান। বাটলারের মারমুখী ব্যাটিংয়ের উপর ভর করেই ইংল্যান্ড ৩০০ পার করে। শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৮ উইকেটে ৩০৯রান করে সফরকারীরা।