ডেনমার্ককে হারিয়ে জার্মান রাজত্বে পা দিলো নেদারল্যান্ডস

ডেনমার্ককে হারিয়ে জার্মান রাজত্বে পা দিলো নেদারল্যান্ডস

শেয়ার করুন

TELEMMGLPICT000136743275_trans_NvBQzQNjv4Bqnj5f55R6XEVcLbfHVgP9-mI_voTPiZ9y98UHewUTz8wস্পোর্টস ডেস্ক :

ডেনমার্ককে হারিয়ে জার্মানদের রাজত্বে পা দিলো নেদারল্যান্ডস। জার্মানি বাদে নারী ইউরো চ্যাম্পিয়নশিপে এই প্রথম শিরোপা জিতলো কোন দেশ। সত্যি সেলুকাস। ১৯৮৮ সালে ছেলেদের ইউরো জিতেছিল ডাচরা। এরপর আর ট্রফি ছোঁয়া হয়নি তাদের। সেই আক্ষেপ ঘুচিয়ে ইতিহাস গড়েছে দেশটির নারী ফুটবল দল।

১৯৯৫ সালের পর গত ২২ বছরে অনুষ্ঠিত নারী ইউরো চ্যাম্পিয়নশিপের সবকটি শিরোপা ঝুলছে জার্মানির ঝুলিতে। এতদিন কেউ ভাগ বসাতে পারেনি। অপ্রতিরোধ্য জার্মানদের গতি থামাতে পারেনি কোনও দল।

এবার সেই আক্ষেপ ঘুচিয়ে প্রথমবার ট্রফির গায়ে লেখা হলো নেদারল্যান্ডসের নাম। ম্যাচের রোমাঞ্চ কোনও বিশ্বকাপের ফাইনাল হলে হয়তো বেশ মানাতো। কেননা ডাচ নারী ফুটবলারদের কৌশলি ফুটবল মুগ্ধ করেছে তামোদ ফুটবল প্রেমীদের। তাইতো এত উচ্ছ্বাস তাদেরই মানায়।

ইউরোজয়ী গর্বিত মেয়েদের এবার সংবর্ধনার পালা। পশ্চিম নেদারল্যান্ডসের ছোট শহর এনশেকের মাঝ দিয়ে বয়ে গেছে একটি ছোট নদী। সেই নদীর দুই তীরে দাড়িয়ে ছিল ৩০ হাজারের মতো দর্শক। কমলা রংয়ে বেষ্টিত চারপাশ, এর ফাক গলে ছোট ছোট নৌকায় করে ফুটবলারদের নিয়ে আসা হয় সিটি পার্কে।

উদযাপনের আসল রং যেন লুকিয়ে ছিল, এই সিটি পার্কের পোডিয়ামে। হাজারো দর্শকের করতালি, আর দেশীয় সঙ্গীতের তালে ডাচ মেয়েদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস যেন বিশ্ব ফুটবলে দিলো নতুন আগমনী বার্তা।