বঙ্গবন্ধুকে শক্তি, সাহস ও ভালোবাসা দিয়ে অনুপ্রেরণা জুগিয়েছেন বঙ্গমাতা

বঙ্গবন্ধুকে শক্তি, সাহস ও ভালোবাসা দিয়ে অনুপ্রেরণা জুগিয়েছেন বঙ্গমাতা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

বঙ্গবন্ধুকে সব আন্দোলন-সংগ্রামে শক্তি, সাহস, মনোবল ও ভালোবাসা দিয়ে নেপথ্যে অনুপ্রেরণা জুগিয়ে গেছেন বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে আওয়ামী লীগের নেতা-কর্মীদের মায়ের মমতা দিয়ে আগলে রেখেছেন। ক্ষমতার কাছাকাছি থেকেও তিনি ছিলেন আড়ালে। জীবন যাপন ছিল অতি সাধারণ। এই মহিয়সী নারীর আজ ৮৭ জন্মবার্ষিকী।

১৯৩০ সালে গোপালগঞ্জের সাধারণ পরিবারে জন্ম নেয়া ‘রেণু’ সময়ের বির্বতনে হয়ে উঠেন এক অসাধারণ মহিয়সী নারী। বঙ্গবন্ধুর আকাশচুম্বি সাফল্য বা জনপ্রিয়তার আড়ালে তার সহধর্মিনী ফজিলাতুন্নেছা মুজিবের অনেক অবদান অজানাই রয়ে যায়। বঙ্গবন্ধু জীবনের দীর্ঘ সময় কারাগারে কাটিয়েছেন। বঙ্গবন্ধুকে তিনি পরিবার নিয়ে ভাবতে দেননি। বরং, তাঁর অনুপস্থিতিতে, মামলা পরিচালনার ব্যবস্থা, দলকে সংগঠিত রাখতে সহায়তা করা, অসহায় নেতা-কর্মীদের পাশে দাঁড়ানো ও আন্দোলন পরিচালনায় বিভিন্ন পরামর্শ দেন বঙ্গমাতা।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেন, শক্তি, সাহস, প্রেরণা, দিয়ে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব বঙ্গবন্ধুকে নেপথ্যে অনুপ্রেরণা দিয়ে গেছেন। আ.লীগ যেন ছিলেন নিজের পরিবার। শেখ হাসিনা বলেন, বঙ্গমাতা কখনও প্রচারে আসেন নি। বঙ্গবন্ধু আন্দোলন চালিয়েছেন আর বঙ্গমাতা বন্ধবন্ধুকে অনুপ্রেরণা দিয়েছেন আর পরিবার সামলিয়েছেন।

ইতিহাস পর্যালোচনা করলে বাংলার মুক্তি সংগ্রামের বিভিন্ন ধাপে ফজিলাতুন্নেছা মুজিবের রাজনৈতিক প্রজ্ঞা, সাহস ও অনুপ্রেরণার অসংখ্য প্রমাণ পাওয়া যায়। ১৯৬৯ সালে গোলটেবিল বৈঠকে অংশ নেয়ার জন্য আগরতলা ষড়যন্ত্র মামলায় বঙ্গবন্ধুর প্যারোলে মুক্তির প্রস্তাব তিনি নাকচ করে দিয়েছিলেন।

৭ই মার্চের ভাষণে মনের কথা বলতে বঙ্গবন্ধুকে পরামর্শ দিয়েছিলেন বঙ্গমাতা।