আইসিসির বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় মুস্তাফিজ

আইসিসির বর্ষসেরা উদীয়মান খেলোয়াড় মুস্তাফিজ

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক :

আইসিসির ২০১৬ সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। বাংলাদেশের হয়েই এই প্রথম কোনও ক্রিকেটার আইসিসির বর্ষসেরা কোন পুরস্কার জিতলেন। বুধবার বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

বাংলাদেশদের মধ্যে মুস্তাফিজই প্রথমবারের মতো উদীয়মান খেলোয়াড়ের ট্রফি জিতলেন। যে নিয়মে বর্ষসেরা নির্বাচন করা হয় সেই সময়ের মধ্যে মোস্তাফিজ খেলেছেন তিনটি ওয়ানডে। এই তিন ম্যাচে তিনি নিয়েছেন ৮ উইকেট। এছাড়া খেলেছেন ১০টি টি-টোয়েন্টি। নিয়েছেন ১৯টি উইকেট।

আইসিসিকে দেওয়া প্রতিক্রিয়ায় মুস্তাফিজ বলেন, “এটা আমাকে আসছে বছরগুলোতে আরও ভালো খেলতে অনুপ্রাণিত করবে। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির কোনও বার্ষিক পুরস্কার জিতে আমি ভীষণ খুশি।”

এবারে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হয়ে স্যার গারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন বছর জুড়ে ব্যাটিং-বোলিংয়ে দারুণ খেলা ভারতীয় অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। আইসিসির সেরা টেস্ট খেলোয়ারের মর্যাদাও লাভ করেছেন আইসিসির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা অশ্বিন।

এছাড়া ওয়ানডে ক্রিকেটে সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান ডি কক।

আইসিসি টি-২০ ওয়ার্ল্ড কাপে ওয়েস্ট ইন্ডিজকে চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা পালন করেন ব্যাথওয়েট। সেজন্য টি-২০ সেরা খেলোয়াড় হিসাবে বেছে নেয়া হয়েছে তাকে। স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক।

সহযোগী দেশগুলোর মধ্যে সেরা ক্রিকেটার হয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদ।