অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট নিয়ে বিএনপি বিস্মিত, ক্ষুব্ধ ও হতাশ

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট নিয়ে বিএনপি বিস্মিত, ক্ষুব্ধ ও হতাশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট বিশ্লেষণ করে বিস্মিত, ক্ষুব্ধ ও হতাশ বিএনপি। রোববার সকালে দলের চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে ২০১৭-১৮ সালের বাজেট বিষয়ে দলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

বাজেট বিশ্লেষণে দলটি মনে করছে, বিরাট অঙ্কের  এই বাজেট ধাপ্পাবাজি এবং মানুষকে বোকা বানানোর চেষ্টা । আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রচারনার হাতিয়ার হিসেবেও দেখছেন দলটি নেতারা।

অর্থমন্ত্রীর বাজেট পেশের ১১ দিনের মাথায় গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে প্রতিক্রিয়া জানাতে বিএনপির পক্ষ থেকে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ৪ লাখ ২শ ৬৬ কোটি টাকার মধ্যে এক লাখ ১২ হাজার ২শ ৭৫ কোটি টাকার ঘাটতির বাজেট বাস্তবায়নযোগ্য নয়।

সমালোচনা করেন: বাজেটের অনুন্নয় ব্যয় বৃদ্ধি, স্বাস্থ্য ও কৃষিক্ষেত্রে কম বরাদ্দের। সেই সঙ্গে গ্যাস, বিদ্যুৎ, চাল দাম বৃদ্ধি, এক লাখ টাকার উপর আবগারি শুল্ক বসানো, কৃষির প্রয়োজনীয় যন্ত্র ট্রাক্টরের উপর ১৯ ভাগ শুল্কের প্রস্তাবকে, জনগনের উপর অতিরিক্ত করের বোঝা হিসেবে দেখছে দলটি।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রীর বাজেটকে ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ : সময় এখন আমাদের’ মন্তব্যের বিষয় মির্জা ফখরুল বলেন, ‘কিন্তু এই “উন্নয়নের মহাসড়ক” খানাখন্দকে ভরা। এর ওপর দিয়ে চলতে গেলে পদে পদে দুর্ঘটনার আশঙ্কা।’

বাজেট বিষয়ে হতাশ ও ক্ষুব্ধ হওয়ার কথা জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘এই বাজেট বিশ্লেষণ করে আমরা যুগপৎ বিস্মিত, ক্ষুব্ধ এবং হতাশ হয়েছি। অতীত অভিজ্ঞতার আলোকে আমরা বলেতে পারি, এই বাজেট বাস্তবায়নযোগ্য নয়। কেবল অলীক স্বপ্ন-কল্পনাই এই প্রস্তাবিত বাজেটের ভিত্তি।’

সংবাদ সম্মেলনে দলটির সিনিয়রা নেতারা বলেন, দেশের বাস্তব অর্থনীতি ভাল নয় জেনেও  সরকার  কৌশলে বিভিন্ন পণ্যের উপর একাধিকবার ভ্যাট বসানো হয়েছে।

বাজেট বিশ্লেষণে সমালোচনার পাশাপাশি ভ্যাট এবং ট্যাক্স কমানোর দাবি জানানো হয়। তবে, দলটির পক্ষ থেকে সুনির্দিষ্ট কোন প্রস্তাব তুলে ধরা হয়নি।