সুনামগঞ্জকে পর্যটন জেলা গড়ে তোলার পরিকল্পনা ফাইলেই সীমাবদ্ধ

সুনামগঞ্জকে পর্যটন জেলা গড়ে তোলার পরিকল্পনা ফাইলেই সীমাবদ্ধ

শেয়ার করুন

sunamgonj-pic-tangua-2
পঙ্কজ দে, সুনামগঞ্জ :

নান্দনিক জেলা সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরের জীব-বৈচিত্র্য, সীমান্তের ওপারের খাসিয়া পাহাড় ও চেরাপুঞ্জির পাদদেশের প্রাকৃতিক সৌন্দর্য, ডলুরা শহীদ মাজার এবং বাঁশতলা শহীদ মিনারকে কাজে লাগিয়ে সুনামগঞ্জকে দেশের অন্যতম পর্যটন  জেলা হিসাবে গড়ে তোলার পরিকল্পনা ৬ বছর হয় কাগুজে-ফাইলেই সীমাবদ্ধ। প্রধানমন্ত্রীর নির্দেশে পর্যটন করপোরেশন ও এলজিইডি প্রায় ৬ বছর আগে ৫১ কোটি টাকা’র একটি প্রকল্প তৈরি করে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পাঠালেও এর কোন অগ্রগতি নেই বললেই চলে।

sunamgonj-pic-porjotok-1-10-09-16

দেশের অন্যতম পর্যটন জেলা হিসাবে গড়ে উঠতে পারে সুনামগঞ্জ। টাঙ্গুয়ার হাওরের জীববৈচিত্র্য, সীমান্তের ওপারে খাসিয়া পাহাড় ও চেরাপুঞ্জির পাদদেশের প্রাকৃতিক সৌন্দর্য তো রয়েছেই। সেই সাথে সুরমা নদীর বেয়ে চলতে থাকলে চোখে পড়ে গারো পাহাড়ের সৌন্দর্য।

সেই পাহাড় থেকে বয়ে যাওয়া ঝর্ণাধারায় ভিজতে আসেন পর্যটকরা। এই জেলায় বিখ্যাত জলাভূমি টাঙ্গুয়ার হাওর। ঋতু ভেদে এই হাওর ধরা দেয় ভিন্ন ভিন্ন রূপে। বর্ষায় অন্যান্য হাওরের সঙ্গে মিশে এটি রূপ ধারণ করে সাগরের। কিন্তু শুকনো মৌসুমে আবার আলাদা বা সংযুক্ত বিলে পরিণত হয়। এরপর অক্টোবর থেকে শুরু হয় পরিযায়ী পাখির সমাবেশ। হাওর এলাকায় আগে খুব একটা পর্যটক না আসলেও এখন যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে মানুষের আনাগোনা বেড়েছে। এসব বিবেচনায় রেখেই প্রধানমন্ত্রীর নির্দেশে পর্যটন করপোরেশন ও এলজিইডি প্রায় ৬ বছর আগে ৫১ কোটি টাকার একটি প্রকল্প তৈরি করে উধ্বর্তন কর্তৃপক্ষকে পাঠিয়েছে। কিন্তু এখনো এর কোন অগ্রগতি নেই বলেই জানালো জেলার এলজিইডির নির্বাহী প্রকৌশলী।

পর্যটকরা সুনামগঞ্জ শহরে এসে প্রখ্যাত মরমী কবি হাসন রাজার মিউজিয়াম দেখে সুরমা নদীর আব্দুজ জহুর সেতু পার হয়ে ১০-১৫ কিলোমিটার এগোলেই নয়নাভিরাম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ শুরু হবে। মেঘালয়ের গারো পাহাড় শুরু হয়েছে ১৫ কিলোমিটার দূর থেকেই। কয়েক কিলোমিটার গেলেই পাহাড় থেকে নামা জাদুকাটার প্রবহমান জলধারা। জাদুকাটার পাড়ের পাহাড়ি বারেকের টিলায় এসে মিশেছে ওপারের গারো পাহাড়। ৪-৫ কিলোমিটার দূরেই টেকেরঘাটের পরিত্যক্ত খনি প্রকল্প এলাকা। খনি প্রকল্প বন্ধ হয়ে যাওয়ায় প্রকল্পের রেস্ট হাউসসহ কয়েকটি বাংলো শূন্য পড়ে আছে। টেকেরঘাটের পাশেই মেঘালয়ের গারো পাহাড় থেকে নামা ঝর্ণাধারায় প্রতিদিন শত শত মানুষ গোসল সারেন। টেকেরঘাট থেকে ৬ কিলোমিটার দূরে বিখ্যাত জলাভূমি টাঙ্গুয়ার হাওর। যোগাযোগ ব্যবস্থা কিছু উন্নয়নে রামসার সাইট টাঙ্গুয়ার হাওড়ে পর্যটক আসা এখন বেড়েছে। শীত, গ্রীষ্ম ও বর্ষা একেক ঋতুতে এই হাওর একেক রূপ ধারণ করে। বর্ষায় অন্যান্য হাওরের সঙ্গে মিশে এটি সাগরের রূপ ধারণ করে। শুকনো মৌসুমে ৫০-৬০ টি আলাদা বা সংযুক্ত বিলে পরিণত হয় পুরো হাওড়। ১১ টি বাগসহ ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য হিজল-করচ গাছ, নলখাগড়া, দুধিলতা, নীল শাপলা, পানিফল, শোলা, হেলেঞ্চা, বনতুলসিসহ শতাধিক প্রজাতির উদ্ভিদ হাওড়কে দৃষ্টিনন্দন করে।

pic-2অক্টোবর থেকে এই হাওড়ে শুরু হয় পরিযায়ী পাখির সমাবেশ। মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত টাঙ্গুয়ার হাওড়ের উত্তর বংশিকুন্ডায় রয়েছে কয়েকটি আদিবাসী পল্লী। গারো-হাজং আদিবাসীর জীবন ও সংস্কৃতি পর্যবেক্ষণের সুযোগ রয়েছে পর্যটকদের। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত ডলুরা শহীদ মিনার। ৪৮ জন শহীদ বীর মুক্তিযোদ্ধার সমাধিস্থলে বিশেষ দিনগুলিতে শ্রদ্ধা জানান সকল শ্রেণী পেশার মানুষ। মুক্তিযুদ্ধের স্মৃতিময় ভাস্কর্য। এই শহীদ মিনারের পাশেই রয়েছে দুই দেশের (ভারত-বাংলাদেশের) ব্যবস্থাপনায় বর্ডার হাট। একইভাবে দোয়ারাবাজার সীমান্তে দৃষ্টিনন্দন বাঁশতলা শহীদ স্মৃতি সৌধ এবং বাঁশতলায় বীর মুক্তিযোদ্ধাদের কবরস্থান। পাশেই চেরাপুঞ্জির পাহাড়সহ অনেক দর্শনীয় স্থান। সীমান্তের এই নৈসর্গিক সৌন্দর্যকে কাজে লাগিয়ে পর্যটন কেন্দ্র গড়ে তোলার দাবি বহুদিনের। কিন্তু কোনভাবেই এটি হচ্ছে না।

সুনামগঞ্জ এলজিইডি’র সাবেক নির্বাহী প্রকৌশলী বর্তমানে এলজিইডি’র সদর দপ্তরের প্রকল্প পরিচালক বিপুল চন্দ্র বণিক বলেন, ‘প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ৮ ডিসেম্বর’ ২০১০ইংরেজিতে পর্যটন করপোরেশনের কাছে ৫১ কোটি টাকার প্রকল্প পাঠানো হয়েছিল। আমি পরে পর্যটন করপোরেশনের দায়িত্বশীলদের সঙ্গে কথাও বলেছিলাম। কিন্তু তাদের পক্ষ থেকে কোন সাড়া মিলেনি। এজন্য এই প্রকল্পের কোন অগ্রগতি হয়নি। আমার জানামতে এখনো এই ফাইল পর্যটন করপোরেশনেই আছে’।