ইতিহাস বিকৃতির মিশনে নেমেছেন সুফি সাগর নামের এক ভুয়া ব্যক্তি

ইতিহাস বিকৃতির মিশনে নেমেছেন সুফি সাগর নামের এক ভুয়া ব্যক্তি

শেয়ার করুন

sufi sagar sams
স্টাফ রিপোর্টার:
মানুষের কাছে পরিচিত চোরা সাগর নামে। পুরো নাম সুফি সাগর শামস। জয় বাংলার সঙ্গে বাংলাদেশ জিন্দাবাদ স্লোগান যুক্ত করে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার মিশনে নেমেছেন এই ব্যক্তি। তার ঘোষিত দলের নাম  বাংলাদেশ মানবতাবাদী দল বিএইচপি। দলের প্রচারপত্রে উল্লিখিত ঠিকানায় খোঁজ করে কোনো অফিসই পাওয়া যায়নি নিবন্ধনহীন ভূঁইফোড় এ দলটির। সম্প্রতি বাংলাদেশ জিন্দাবাদ স্লোগানটি মুক্তিযুদ্ধের সময়কার দাবি কবে এই সুফি সাগর শামস্ ইতিহাস বিকৃতির ঘৃণ্য অপতৎপরতা চালাচ্ছেন। এ বিষয়ে তার দলের এক প্রচারপত্রে উল্লেখ করেছেন, জয় বাংলার সঙ্গে বাংলাদেশ জিন্দাবাদ স্লোগানেরও স্বীকৃতি দেওয়া উচিৎ ।
সুবিধা আদায়ের জন্য নিজেকে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী বলে পরিচয় দিলেও সুফি সাগর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা নিয়েই তুলেছেন বিতর্ক। স্বাধীনতার ঘোষণা ও বিতর্ক শিরোনামের এক প্রবন্ধে এই সুফি সাগর শামস্ ভয়াবহ এক বিতর্ক উস্কে দিয়েছেন। ওই লেখায় তিনি বলেছেন, পঁচিশে মার্চের ভয়ঙ্কর রাতের পূর্বে আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক তাজউদ্দিন আহমদ বঙ্গবন্ধুর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছিলেন। এ সময় তিনি বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্র এবং একটি টেপ রেকর্ডার সঙ্গে নিয়ে গিয়েছিলেন। তার উদ্দেশ্য ছিল যে, ওই ঘোষণাপত্রে বঙ্গবন্ধুর স্বাক্ষর এবং টেপ রেকর্ডারে ওই ঘোষণাপত্রের ভয়েস রেকর্ড করে নেবেন। কিন্তু বঙ্গবন্ধু ওই ঘোষণাপত্রে স্বাক্ষর করেননি এবং ভয়েস রেকর্ডও দেননি। এ সময় বঙ্গবন্ধু বলেছিলেন, তাঁর কণ্ঠে স্বাধীনতার ঘোষণা করা হলে পাকিস্তান সরকার তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করবে এবং বিচারের নামে তাঁকে ফাঁসিতে ঝুলিয়ে দেবে। ২৩ শে ডিসেম্বর ২০১৯ তারিখে প্রকাশিত সুফি সাগরের এই লেখাটি সম্প্রতি পুনরায় প্রকাশ করা হলে ইতিহাস বিকৃতির ভয়াবহ অভিযোগ ওঠে এই স্বঘোষিত রাজনীতিক ও মানবাধিকার কর্মীর বিরুদ্ধে। মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে এ ধরনের বিভ্রান্তিকর তথ্য প্রচার বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধারা। পাশাপাশি বঙ্গবন্ধুর মর্যাদা ক্ষুুণœ করার দায়ে অবিলম্বে সুফি সাগরকে গ্রেফতারেরও দাবি করেন তারা।
এছাড়া সুফি সাগর শামসের বিরুদ্ধে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উদ্দেশ্য প্রণোদিতভাবে হেয় করে হয়রানি, চাঁদাবজি ও প্রতারণা করার অভিযোগ উঠেছে।
সুফি সাগর নিজেকে লিগ্যাল এইড এন্ড হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের উপদেষ্টা হিসেবেও পরিচয় দেন। এ সংস্থার প্যাডে বিভিন্ন ব্যক্তি প্রতিষ্ঠান সম্পর্কে প্রধানমন্ত্রীর কার্যালয়, বিভিন্ন মন্ত্রণালয়, দুদকসহ সরকারি নানান সংস্থায় মনগড়া অভিযোগ দাখিল করে ফায়দা নেয়ার চেষ্টা করেন তিনি। অথচ এনজিও ব্যুরো ও সমাজকল্যাণ বিভাগে সুফি সাগরের লিগ্যাল এইড এন্ড হিউম্যান ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের কোনো নিবন্ধন পাওয়া যায়নি।
সুফি সাগর নিজেকে সাংবাদিক ও মুক্তিযোদ্ধা দাবি করেন। এ বিষয়ে জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি হাসান হাফিজ বলেন, আমার দীর্ঘ সাংবাদিকতার জীবনে সাংবাদিক হিসেবে সুফি সাগরের নাম কখনো শুনিনি। সাংবাদিকদের পেশাজীবী কোনো সংগঠনেও তিনি যুক্ত নেই। প্রতীয়মান হয় সাংবাদিক পরিচয়ে তিনি মানুষকে প্রতারণা করে ফায়দা হাসিলের চেষ্টা করছেন।
২০১৯ সালের ২২ সেপ্টেম্বর কতিপয় প্রতারকের পৃষ্ঠপোষকতায় সুফি সাগর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনের ডাক দেন। উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে না পারায় তোপের মুখে সুফি সাগর জানান যে, তিনি কোনো মুক্তিযোদ্ধা নন। পরে পরিস্থিতি বেগতিক দেখে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করেন।
এতোকিছুর পরও সুফি সাগরের এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত তৎপরতা থেমে নেই। ফেসবুকে বিভিন্ন এ্যাকাউন্ট খুলে তিনি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির কাজ করে যাচ্ছেন। সুফি সাগরসহ কতিপয় ব্যক্তির ইন্ধনে দীর্ঘদিন ধরে একটি ভুয়া ফেসবুক আইডি থেকে বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অব্যাহতভাবে মিথ্যা তথ্য পোস্ট ও অপপ্রচার করা হচ্ছিল। এ বিষয়ে ডিবি পুলিশ তৎপর হলে ওই আইডিধারী মিথ্যা তথ্য প্রচারের বিষয়টি স্বীকার করে মুচলেকা দিয়ে শর্তসাপেক্ষে ছাড়া পায়।
এদিকে, চাকুরি দেবার প্রলোভন দেখিয়ে টাকা নিয়ে প্রতারণা করার অভিযোগে মামলাও হয়েছে সুফি সাগরের বিরুদ্ধে।

সমাজকর্মী সেজে প্রকারন্তরে নানামুখী প্রতারণা করার প্রয়াস চালাচ্ছেন সুফি সাগর নামের ভুয়া সাংবাদিক, মানবাধিকার কর্মী ও রাজনীতিক। অবিলম্বে সুফি সাগরের এইসব অপতৎপরতা বন্ধে উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সভাপতি মেহেদি হাসান ও সাধারণ সম্পাদক মো. সেলিম রেজা।