সকলের জন্য পর্যটন: সার্বজনীন পর্যটনের অভিগম্যতা

সকলের জন্য পর্যটন: সার্বজনীন পর্যটনের অভিগম্যতা

শেয়ার করুন

world-tourism-dayএটিএন টাইমস ডেস্ক:

বিশ্ব পর্যটন দিবস মঙ্গলবার। জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার উদ্যোগে ১৯৮০ সাল থেকে প্রতিবছর ২৭ সেপ্টেম্বর বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- সকলের জন্য পর্যটন: সার্বজনীন পর্যটনের অভিগম্যতা।

আন্তর্জাতিক পর্যটন দিবসের প্রধান উদ্দেশ্য বিশ্বের বিভিন্ন দেশের ভ্রমণকারীদের সঙ্গে পর্যটনকেন্দ্রের সেতুবন্ধন গড়ে তোলা। এ ছাড়া পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া।

পর্যটন সক্ষমতা-সংক্রান্ত ২০১৩ সালের আন্তর্জাতিক প্রতিবেদনে ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৩। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা বাণী দিয়েছেন।

নানা কর্মসূচি হাতে নিয়েছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও পর্যটন করপোরেশন।  এছাড়া রাজধানীসহ সারা দেশেই শোভাযাত্রা, র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশে গত কয়েক বছর থেকেই বিভিন্ন রাজনৈতিক সংঘাত, অস্থিরতা এবং সর্বশেষ ১ জুলাইয়ের হলি আর্টিজেনের ঘটনা দেশের পর্যটন খাতে ধস নামিয়েছে। এরই মাঝে ২০১৬ সালকে ‘পর্যটন বছর’ হিসেবে ঘোষণা করা হলেও উল্লেখযোগ্য কোন পরিবর্তন আসেনি এ শিল্পে। এর সঙ্গে জড়িত ব্যবসায়ীরা বলছেন, সরকারের পাশাপাশি তারাও চেষ্টা চালিয়ে যাচ্ছেন পর্যটন শিল্পকে টিকিয়ে রাখতে।

এজন্য স্থানীয় পর্যটন এলাকাগুলোকে ব্যাপক প্রচারের আওতায় আনার ওপর জোর তাদের। বিশ্ব পর্যটন দিবসে তাই দিবসকেন্দ্রিক কর্মসূচির বাইরে দীর্ঘমেয়াদি পরিকল্পনা বাস্তবায়নের কথাই বলছেন ব্যবসায়ীরা।