লালমনিরহাটে তিস্তার পানি বাড়ছেই, রেড এলার্ট জারি

লালমনিরহাটে তিস্তার পানি বাড়ছেই, রেড এলার্ট জারি

শেয়ার করুন

Lalmonirhat Flood

এটিএন টাইমস ডেস্ক।।

লালমনিরহাটে তিস্তা নদীর পানি ক্রমেই বাড়ছে। বুধবার বিকেল তিনটা নাগাদ হাতীবান্ধার তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানি বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হইতে দেখা গেছে। পানি ক্রমেই বাড়তে থাকায় এলাকায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

এর আগে দুপুর ১২টায় ওই স্থানে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপরে ছিল। তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে পানির বিপৎসীমা ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, একদিকে উজানের ঢল ও ভারতের গজলডোবার সব কয়টি গেট খুলে দেওয়ায় হু হু করে বাড়ছে তিস্তার পানি। প্রবল বৃষ্টি ও ঝড় বয়ে যাচ্ছে তিস্তা তীরবর্তী এলাকায়।

জেলা প্রশাসক আবু জাফর জানিয়েছেন, তিস্তা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার নদী তীরবর্তী নিচু এলাকার সাড়ে আট হাজার পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। পানিবন্দী এসব পরিবারের জন্য জরুরি ত্রাণ সহায়তার অংশ হিসেবে ইতিমধ্যে ৭০ মেট্রিক টন চাল এবং পাঁচ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এ অবস্থায় রেড অ্যালার্ট (লাল সংকেত) জারি করে তিস্তার আশপাশের মানুষদের নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

বুধবার ভোর থেকে তিস্তার পানি বাড়ায় লালমনিরহাটের তিন উপজেলার তিস্তার চর এলাকায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর ধান ও ভুট্টাক্ষেত। পানির তোড়ে ভেঙে যাচ্ছে রাস্তাঘাট। ঘরবাড়িতে পানি প্রবেশ করায় পরিবারগুলো উঁচু স্থানে আশ্রয় নিয়েছে।

আগস্ট ও সেপ্টেম্বরে তিস্তা শুকিয়ে জেগে উঠেছিল চর। হঠাৎ তিস্তার পানিতে সব ডুবে গেছে। কার্তিক মাসে এমনভাবে পানি বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে চরাঞ্চলের মানুষ।