এক ঘন্টার ডিআইজি বরগুনার কিশোরী আফসানা

এক ঘন্টার ডিআইজি বরগুনার কিশোরী আফসানা

শেয়ার করুন

DIG

নিজস্ব প্রতিবেদক।।

বরিশালের বিভাগীয় উপমহাপুলিশ পরিদর্শক (ডিআইজি) পদে এক ঘন্টার দায়িত্ব পালন করলো আফসানা কবির (১৭) নামে এক কিশোরী। বুধবার বেলা ১১টার সময় ডিআইজি এস এম আক্তারুজ্জামানের কাছ থেকে এক ঘন্টার জন্য প্রতীকী দায়িত্ব নেয় সে। আফসানা বরগুনা সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী।

আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়নের উদাহরণ হিসেবে আন্তর্জাতিক বেসরকারি উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল এই অনুষ্ঠানের আয়োজন করে।

ডিআইজির দায়িত্ব পেয়ে আফসানা জানায়, এটা আমার জীবনের একটি স্মরণীয় ঘটনা। নারীর অধিকার আদায়ের পথে এটা অনুপ্রেরণা জোগাবে।’

পরে গোলটেবিল আলোচনায় নারীর প্রতি সহিংসতা বন্ধ, বাল্যবিবাহ রোধসহ করণীয় তুলে ধরে কিশোরী আফসানা কবির। সেখানে সে আবৃত্তি করে, ‌‘আমি কন্যা, আমি দিগ্বিজয়ী বেশে তুলিতে পারি বন্যা। আমি তুফানে তুফান, বাজিমাত রাখিয়া যুদ্ধ করিয়া জয়, আলোর আভা ছড়াই আমি বিশ্বময়…।’

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের স্থানীয় কর্মকর্তারা জানান, মেয়েরা যে সমান সুযোগ ও অধিকার পেলে সমানভাবে শিখতে, নেতৃত্ব দিতে, সিদ্ধান্ত নিতে ও সাফল্য পেতে পারে; সেটা প্রতিবছর বৃহত্তর জনগোষ্ঠীর কাছে তুলে ধরা হয় এই প্রতীকী দায়িত্ব পালনের মাধ্যমে।

এসময় ডিআইজি এস এম আক্তারুজ্জামান বলেন, নারীরা রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ পদে থাকলেও নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন। এমন করে এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যাশিশুরা ভবিষ্যতে দেশ পরিচালনায় সার্বক্ষণিক অগ্রণী ভূমিকা পালন করবে।

কিশোরীদের আত্মবিশ্বাসী করতে পারলেই সেটা ত্বরান্বিত হবে