‘রিজার্ভ চুরির বাকী টাকা ফেরত পেতে সহায়তা করবে ফিলিপাইন’

‘রিজার্ভ চুরির বাকী টাকা ফেরত পেতে সহায়তা করবে ফিলিপাইন’

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বাকি ৬ কোটি ৭০ লাখ ডলার ফেরত পেতে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে ফিলিপাইন। সেই সাথে টাকা উদ্ধারে আবারো সিনেটে শুনানি করতেও ফিলিপাইন রাজি হয়েছে। ফিলিপাইন ঘুরে এসে আইনমন্ত্রী আনিসুল হক বৃহস্পতিবার সকালে সাংবাদিকদের এ কথা জানান।

নানা প্রক্রিয়ার পর রিজার্ভ চুরির দেড় কোটি ডলার কিছুদিন আগেই ফেরত পেয়েছে বাংলাদেশ। তবে বাকি আছে আরো ৬ কোটি ৭০  লাখ ডলার। এই টাকা ফেরত পাওয়া নিয়েই শুরু হয়েছে বিতর্ক। আর বিতর্কের শুরু হয় ফিলিপাইনের যে ব্যাংকে রিজার্ভ চুরির ৮ কোটি ১০ লাখ ডলার চলে যায়, সেই রিজাল কমার্শিয়াল ব্যাংক, যখন অর্থ ফেরত দিতে অস্বীকৃতি জানায় তখন।

বিষয়টি নিয়ে যখন পানি ঘোলা, তখন ফিলিপাইনে যান বাংলাদেশের আইনমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি। সেখান থেকে ফিরে আইন মন্ত্রী শোনালেন আশার বাণী।

আইনমন্ত্রী দাবি করেন, এর আগে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক এ ঘটনায় রিজাল ব্যাংককেই দায়ী করে এবং তাদের জরিমানা করে ২ কোটি ডলার। তাছাড়া সিনেটে শুনানীর পর ফেরত দিয়েছে দেড় কোটি ডলারও। তাই বাকি টাকা ফেরত না দেয়ার কোনো সুযোগ নেই রিজাল ব্যাংকের। তাই আবারো সিনেটে শুনানীর দাবি করেছে বাংলাদেশ।

আইনমন্ত্রী বলেন, রিজার্ভ চুরির অর্থ ফেরত পাওয়ার সাথে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের জড়িত থাকার কোনো সম্পর্ক নেই।  গেলো ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। সে অর্থ সেখানকার রিজাল ব্যাংকে জমা হয়ে চলে যায় ক্যাসিনোসহ বিভিন্ন জায়গায়।