‘বর্তমান সরকারের মেয়াদপূর্তির আগে নির্বাচন নয়’

‘বর্তমান সরকারের মেয়াদপূর্তির আগে নির্বাচন নয়’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

রাষ্ট্রপতির উদ্যোগে নতুন যে নির্বাচন কমিশন গঠন হবে, সব রাজনৈতিক দল তার উপর আস্থা রাখবেন বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষনে, তিনি সংবিধান অনুযায়ি আগামি নির্বাচনে অংশ নিয়ে গণতান্ত্রিক ধারাকে সমুন্নত রাখতে সব রাজনৈতিক দলগুলোর প্রতি আহবানও জানিয়েছে। সেই সঙ্গে আবারো জানিয়ে দিয়েছেন, বর্তমান সরকারের মেয়াদপূর্তির আগে আগামী জাতীয় নির্বাচনের কোনো সুযোগ নেই।

২০১৪ সালের ১২ জানুয়ারি। সপ্তাহ খানেক আগের ৫ই জানুয়ারির আলোচিত নির্বাচনে জিতে সরকার প্রধান হিসেবে শপথ সেদিন নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেটা নিয়ে মোট তিনবার। আর টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

বৃহস্পতিবার পূর্ণ হলো আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তিন বছর। আর তৃতীয় বর্ষপূর্তিতে এদিন রাতে জাতির উদ্দেশ্যে ভাষন দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই নিয়ে বর্তমান সরকার রাষ্ট্র ক্ষমতায় টানা ৮ বছর পার করে নবম বছরে পা দিল। জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বললেন, এই আট বছরে বাংলাদেশ আর আগের বাংলাদেশ নেই। এখনকার বাংলাদেশ অনেক বেশি আত্মপ্রত্যয়ী।

বক্তৃতার প্রায় পুরোটা জুড়েই তিনি তার সরকারের বিভিন্ন সফলতা আর উন্নয়নের বর্ণনা তুলে ধরেছেন। এসেছে তার সরকারের বর্তমান মেয়াদের সবচেয়ে বড় আশংকার নাম জঙ্গীবাদ প্রসঙ্গও। প্রধানমন্ত্রী আবারো সবাইকে জঙ্গীবাদের বিরুদ্ধে রুখে দাড়ানোর আহবান জানালেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতি আজ শক্তভিত্তির উপর প্রতিষ্ঠিত। ২০০৫-০৬ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল মাত্র ৩.৫ বিলিয়ন ডলার যা বর্তমানে ৩২ বিলিয়ন ডলারেরও উপর । বিগত আট বছরে দেশ-বিদেশে প্রায় দেড় কোটি মানুষের কর্মসংস্থান হয়েছে। গত বছর রেকর্ড ৭ লাখ ৫৭ হাজার ৭৩১ জন কর্মী বিদেশে গেছেন। ৫ কোটি মানুষ নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত শ্রেণীতে উন্নীত হয়েছে।

সার্বিক উন্নয়নের লক্ষ্যে ৬ষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন ইতোমধ্যে শেষ হয়েছে। ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নের কাজ শুরু করার বিষয়ে তিনি বলেন, ২০০৯ সালে আমরা যখন সরকার পরিচালনার দায়িত্ব নেই, তখন বিদ্যুৎ উৎপাদন ছিল ৩ হাজার ২০০ মেগাওয়াট। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন প্রায় ১৫ হাজার ৩০০ মেগাওয়াট। দেশের ৮০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধার আওতায় এসেছে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে আমরা ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে চাই। সেই লক্ষ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে হবে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের রাজনীতির সবচেয়ে আলোচিত বিষয়, নতুন নির্বাচন কমিশন গঠন করা নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির আলোচনা। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বললেন,’রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন গঠনের উদ্যোগ নিয়েছেন। আমরা আশা করি সকল রাজনৈতিক দল মহামান্য রাষ্ট্রপতির উদ্যোগে গঠিত নির্বাচন কমিশনের উপর আস্থা রাখবেন। সংবিধান অনুযায়ী নির্বাচনে অংশ নিবেন এবং দেশে গণতান্ত্রিক ধারাকে সমুন্নত রাখতে সহায়তা করবেন।’