‘দেশের ভেতর থেকেই জঙ্গিরা বিস্ফোরক সংগ্রহ করছে’

‘দেশের ভেতর থেকেই জঙ্গিরা বিস্ফোরক সংগ্রহ করছে’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দেশের ভেতর থেকেই জঙ্গিরা বিষ্ফোরক সংগ্রহ করছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার সকালে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে আন্ত:দেশীয় অপরাধ নিয়ন্ত্রণে সার্ক দেশভূক্ত পুলিশ কর্মকর্তাদের প্রশিক্ষণের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

সিলেটের দক্ষিণ সুরমার জঙ্গি আস্তানা আতিয়া মহল। এরপর মৌলভীবাজারের নাসিরপুর ও বড়হাটে আরও দুটি জঙ্গি আস্তানা এবং একই সঙ্গে কুমিল্লার কোটবাড়ি এলাকায় আরেকটি জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ। সবকটি আস্তানাতেই সফল অভিযান চালিয়ে জঙ্গিদের নির্মূল করে পুলিশ। তবে পুলিশ সহায়তা চাওয়া সিলেটের জঙ্গি আস্তানা আতিয়া মহল থেকে প্রথমে উদ্ধার করা করা হয় আটকে থাকা ৭৮ নাগরিককে। এরপর অপারেশন টোয়াইলাইটে নির্মূল করা হয় নারীসহ ৪ জঙ্গিকে।

সেনা ব্রিফিংয়ে জানানো হয়- আতিয়া মহলে বিপুল বিষ্ফোরক মজুদ করেছিল জঙ্গিরা। ঝুঁকি মাথায় নিয়ে সেসব নিয়ন্ত্রণ করেছে সেনাবাহিনী।

এরপরই প্রশ্ন উঠছে- দেশে কী আরও জঙ্গি আস্তানা আছে? জঙ্গিরা এতো বিষ্ফোরক পাচ্ছে কোথা থেকে ? রোববার সকালে রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি বলেন-জঙ্গিদের কাছে মারাত্মক কোনো আগ্নেয়াস্ত্র নেই। এজন্য তারা বিষ্ফোরক মজুদ রাখছে। থাকতে পারে জঙ্গি আস্তানাও। জানালেন-এসব নিয়ন্ত্রণে পুলিশ বাহিনীর তৎপরতার কথাও।

একসঙ্গে তিনটি জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ায় সোয়াট বাহিনীর অপরিহার্যতা আরও প্রকটভাবে ধরা পড়েছে। আর তাই বিভিন্ন বিভাগে সোয়াট সদস্য বাড়ানোর পরিকল্পনার কথা জানান আইজিপি। সেই সঙ্গে পুলিশ সদস্যদের প্রশিক্ষণের বিষয়টিও অগ্রাধিকার দেয়া হচ্ছে।