‘আদালতের রায়ের বিরুদ্ধে কর্মসূচী কেন অবৈধ নয়’

‘আদালতের রায়ের বিরুদ্ধে কর্মসূচী কেন অবৈধ নয়’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আদালতের রায়ের বিরুদ্ধে অবরোধ- ধর্মঘট ডাকা কেন অবৈধ ও বেআইনি হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ২৪ ঘন্টার মধ্যে সবধরনের যান চলাচল নিশ্চিত করারও নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর ও আতাউর রহমান খানের সমন্বিত বেঞ্চ এ রুল জারি করেন। একইসঙ্গে আদালতের রায় উপেক্ষা করে যারা অবরোধ ধর্মঘট ডাকবে তাদের বিরুদ্ধেও কেন আইনীগত ব্যবস্থা নেয়া হবে না তা জানতে চেয়ে ৩ সপ্তাহের রুল জারি করা হয়েছে।

সেতু ও স্বরাষ্ট্র সচিব, আইজিপি, র‌্যাবের ডিজি ও বিআরটিএর চেয়ারম্যানসহ ১৭ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। একইসঙ্গে দু সপ্তাহের মধ্যে একটি কমপ্লায়েন্স রিপোর্ট দাখিলেরও নির্দেশ দিযেছেন আদালত।

এর আগে সকালে রিটটি করে  হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ নামের একটি প্রতিষ্ঠান। বুধবার সকালে প্রতিষ্ঠানটির পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ রিট আবেদনটি করেন।

রিট আবেদনে, আগামী ২৪ ঘণ্টার মধ‌্যে রাস্তায় গণপরিবহন চালু করার পাশাপাশি ওই সময়ের মধ‌্যে লিখিতভাবে ধর্মঘট প্রত‌্যাহারের ঘোষণা দিতে আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া ধর্মঘট প্রতাহার করে গাড়ি চলাচল শুরু না হলে ধর্মঘটকারী মালিকদের গাড়ি জব্দ করে তা প্রশাসনের মাধ‌্যমে লিজ দিয়ে পরিচালনার আবেদনও করা হয়েছে। যেসব চালক গাড়ি চালাতে অস্বীকার করবেন, তাদের লাইসেন্স বাতিলের নির্দেশনা চাওয়া হয়েছে রিট আবেদনে।