শীতেও সতেজ রাখুন আপনার ত্বক ও চুল

শীতেও সতেজ রাখুন আপনার ত্বক ও চুল

শেয়ার করুন

bg222_4514853881জীবনধারা ডেস্ক:

ত্বকের রুক্ষতা ইতিমধ্যেই জানান দিয়েছে শীতের আগমনি বার্তা। শীতকালে ত্বক রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে যায়। তাই এসময়ে চাই বিশেষ যত্ন। শীতের রুক্ষতা ত্বকের ময়েশ্চারাইজার কমিয়ে ফেলে, যার ফলে ত্বক ফেটে যায়, চামড়া ফেটে রক্ত বের হওয়ার মতো সমস্যাও হতে থাকে।

এ ধরনের সমস্যা আরও বেড়ে যায় ঠান্ডা বাতাসে। শুধু ত্বক না চুলের সমস্যাও বৃদ্ধি পায় প্রকটভাবে। চুল পড়া থেকে শুরু করে রুক্ষ হয়ে যাওয়া তাছাড়া রয়েছে খুশকির সমস্যা। এমন সব সমস্যা প্রতিরোধে কায়া স্কিন ক্লিনিক এর চর্মরোগ বিশেষজ্ঞ ডা.জালপা দিয়েছেন সহজ ও ঘরোয়া কিছু টিপস।

প্রচুর পরিমাণ পানি পানের মাধ্যমে পানিস্বল্পতা বা হাইড্রেশন সমস্যার সমাধান করা যায়।

চুলের অবস্থা বুঝে নির্ধারণ করতে হবে শ্যাম্পু এবং কন্ডিশনার। চুল যদি শীতের আবহাওয়ায় শুষ্ক হয়ে যায় তবে রোজ শ্যাম্পু করা থেকে বিরত থাকুন। কিন্তু অবশ্যই চুল পরিষ্কার করার সময় হালকা গরম পানি ব্যবহার করবেন। চুলের ক্ষেত্রে হালকা ধরনের আথবা এন্টিড্যান্ড্রাফ শ্যাম্পু ব্যবহার করতে হবে। ভালো ফলাফলের জন্যে সপ্তাহে ২ থেকে ৩ দিন চুলে ব্যবহার করতে হবে। সঠিক কন্ডিশনের ব্যবহারে চুল মসৃন হয় এবং কোকড়া ভাব কমায়।

ত্বকের রুক্ষতা দূর করতে এসএলএস ও এসএলইএস এর ফোমিং ফেস ওয়াশ কার্যকর। সাবানের ক্ষার ত্বকের আদ্রতা নষ্ট করে। শীতকালে ত্বকের জন্যে এ ধরনের মেডিকেটেড ফেশ ওয়াশ খুবই উপকারী। শীতকালে শুধু ত্বক ও চুলেই নয় সমস্ত শরীরে ময়েশ্চারাইজার থাকা জরুরি।

শীত ত্বককে শুষ্ক করে ফেলে তাই গোসলের পরে যত তাড়াতাড়ি সম্ভব শুষ্ক টাওয়াল দিয়ে মুছে ময়েশ্চারাইজার ব্যবহার করে নেয়া ভালো। যাদের তৈলাক্ত ত্বক তাদের অবশ্যই ওয়েল ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

আমরা যেহেতু ক্রান্তীয় দেশে বাস করি এখানে ইউভি রশ্মি শীতকালে খুব বৃদ্ধি পায় যা ত্বকের জন্যে ক্ষতিকর। তাই বাইরে যাওয়ার কমপক্ষে ১৫ মিনিট আগে অবশ্যই সানস্ক্রিন লাগাতে হবে। সানস্ক্রিন নির্ধারণ করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যেনো এতে ময়েশ্চারাইজার থাকে। যদি অফিসের ক্ষেত্রে হয় তখন এসপিএফ ১৫ ই যথেষ্ট। যদি সারাদিন বাইরে কাটানো হয় সেক্ষেত্রে অধিক এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

চুল ধোয়ার পরপরই হেয়ার ড্রায়ার, হেয়ার স্রেটনার অথবা কারলার ব্যবহার করা ঠিক নয়। চুল ৭০ থেকে ৮০ ভাগ শুকিয়ে গেলে হিট প্রটেক্ট সিরাম ব্যবহার করতে হবে তারপরে ব্যবহার করতে হয় হেয়ার ড্রায়ার,হেয়ার স্রেটনার অথবা কারলার। ভেজা চুল কখনওই আচড়ানো যাবে না আর সমসময় বড় ব্রাশের চিড়ুনি ব্যবহার করতে হবে।

পরিমাণ মতো খাবার ও স্বাস্থ্যসম্মত খাবার খেতে হবে। টেনশন কমাতে হবে। অধিক টেনশনের ফলে ত্বক বৃদ্ধ দেখায়। অবশ্যই ডাক্তারের পরামর্শমতে উন্নত মানের এন্টিএজিং সিরাম ব্যবহার করতে হবে যদি আপনার বয়স ৩০ এর উর্ধে্ব হয়।

খাদ্যে অবশ্যই প্রোটিন থাকতে হবে, সর্বশেষে একটি উচ্চ প্রোটিন খাদ্য পরিকল্পনা অনুসরণ করুন এবং আপনার খাবারে জিংক অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। ডাল এবং মটরশুটিতে প্রচুর প্রোটিন থাকে তাই খাদ্য তালিকায় এই খাদ্যগুলো অন্তর্ভুক্ত করুন। একটি ভাল খাদ্য পরিকল্পনা পেতে একজন ভালো পুষ্টিবিজ্ঞানী সঙ্গে কথা বলুন।