পার্বত্য শান্তি চুক্তি, হতাশ পাহাড়ীরা

পার্বত্য শান্তি চুক্তি, হতাশ পাহাড়ীরা

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

আজ ২ ডিসেম্বর। পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি দিবস। দেড় যুগ আগে হওয়া বহুল আলোচিত এই চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে হতাশ জন সংহতি সমিতি ও পাহাড়ীরা। অপরদিকে বিভিন্ন সময়ের আশ্বাসসহ অধিকাংশ ধারা বাস্তবায়নের দাবি সরকারের।

১৯৭২ সালের পর নানা সময় বিভিন্ন কারণে অস্থিতিশীল হতে থাকে পাবর্ত্য এলাকার পরিস্থিতি। পাহাড়ে শুরু হয় শান্তিবাহিনীর সশস্ত্র আন্দোলন।

পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা নিয়ে অনেক বিতর্ক আর রক্তপাতের পর ১৯৯৭ সালের ২ ডিসেম্বর আসে প্রত্যাশিত দিন। স্থায়ী শান্তির উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন সরকারের পক্ষে জাতীয় কমিটির আহবায়ক আবুল হাসনাত আব্দুল্লাহ ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা সন্তু লারমার মধ্যে সাক্ষরিত হয় ঐতিহাসিক শান্তি চুক্তি।

এরপর গত দেড় যুগ ধরে দুই পক্ষের মধ্যে চলে আসছে নানা বিতর্ক। পার্বত্য চুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ীরা হতাশ। শান্তি চুক্তি দ্রুত বাস্তবায়ন চান রাঙামাটির পাহাড়ীরা।

পার্বত্য চট্টগ্রাম মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু শান্তি চুক্তি বাস্তবায়নে আর কিছইু বাকী নেই বলে জানান। তবে এই সরকারের আমলেই চুক্তি বাস্তবায়ন সম্ভব এবং তাতে পাহাড়ে স্থায়ী শান্তি আসবে বলে প্রত্যাশা খাগড়াছড়ির পাহাড়ীদের।

আশার বাণী পাওয়া গেল খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানের কথায়। তিনি বলেন, শান্তি চুক্তি পাহাড়ীদের বহুদিনের আশা-আকাঙ্খার ফসল। প্রধানমন্ত্রীর কাছে দ্রুত চুক্তি বাস্তবায়নের দাবি পাহাড়ী জনগণের।