বুদ্ধিজীবী দিবসে এটিএন বাংলায় ‘এক বিন্দু অশ্রু’

বুদ্ধিজীবী দিবসে এটিএন বাংলায় ‘এক বিন্দু অশ্রু’

শেয়ার করুন

বিনোদন ডেস্ক:

১৯৭১ সালের ২৫ শে মার্চ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সারাদেশে বুদ্ধিজীবী হত্যা করেছে পাকবাহিনী ও তাদের এদেশীয় দোসররা। যুদ্ধের ন’মাসে হত্যার শিকার হয়েছে ৩০ লক্ষ নিরীহ মানুষ এবং সম্ভ্রম হারিয়েছে ২ লক্ষ মা-বোন।

রায়ের বাজার বধ্যভূমিতে প্রাণ দিয়েছে বহু বুদ্ধিজীবী। ১৪ই ডিসেম্বর বাঙালি জাতীর করুণ অধ্যায়ের দিন, শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস। একাত্তরে এই জনপদ ছিল ইতিহাসের বৃহত্তম বধ্যভূমি। হাজার হাজার বুদ্ধিজীবীকে প্রাণ দিতে হয়েছে পাকঘাতক, রাজাকার, আলবদর এবং আলশামসদের হাতে।

একাত্তরে প্রাণ বিসর্জন দেয়া শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এটিএন বাংলায় প্রচার হবে বিশেষ তথচিত্র ‘এক বিন্দু অশ্রু’। আমজাদ কবীর চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠাটি প্রচার হবে আজ (১৪ ডিসেম্বর) সন্ধ্যা ৬.২৫টায়।

শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্য এবং প্রত্যক্ষদর্শীর কাছে থেকে সেই বিভীষিকাময় সময়ের কথা অনুষ্ঠানে তুলে ধরা হবে। বর্তমান বুদ্ধিজীবী এবং বিশেষজ্ঞরা ব্যাখ্যা করবেন একটি জাতীকে মেধা শূন্য করে দেওয়ার কারণ। নতুন প্রজন্মের কাছ থেকে জানা হবে শহীদ বুদ্ধিজীবী দিবসকে তারা কিভাবে হৃদয়ে ধারণ করেছেন।

প্রত্যক্ষদর্শীদের সাক্ষাতকারের মাধ্যমে নিষ্ঠুর হত্যাকান্ডের ঘটনা জীবন্ত হয়ে উঠবে ‘এক বিন্দু অশ্র“’ শিরোনামের তথ্যচিত্রের মাধ্যমে। এই প্রজন্ম যেন ভুলে না যায় পূর্ব পুরুষদের জীবন দেওয়ার গৌরবময় ইতিহাস। একই দিনটিতে তারা যেন পূর্ব পুরুষদের জন্য অন্তত এক বিন্দু চোখের জল বিসর্জন দেয়।