বাসে আসন অনুযায়ী ও অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু

বাসে আসন অনুযায়ী ও অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচল শুরু

শেয়ার করুন

Bus

নিজস্ব প্রতিবেদক ।।

আজ থেকে রাজধানীতে শুরু হয়েছে বাসে আসন অনুযায়ী যাত্রী পরিবহন। পাশাপাশি ট্রেন চলাচল করছে অর্ধেক যাত্রী নিয়ে।

করোনা সংক্রমণ রোধে সরকারি নির্দেশে এই সিদ্ধান্ত কার্যকর করা হয়। এ কারণে সকাল থেকে অধিকাংশ বাস গেটলক করে চলতে দেখা গেছে।

তবে অনেক বাসে গেটলক থাকলেও ভেতরে দাঁড়ানো যাত্রী বহন করতে দেখা গেছে। এদিকে বাসে যাত্রী কম নেয়ায় সকাল থেকেই দুর্ভোগে পড়েছেন অসংখ্য মানুষ। তারা বলছেন, নির্দিষ্ট স্টেশন ছাড়া যাত্রী নেয়া হচ্ছে না। কিন্তু সেই দূরত্বও তাদের জন্য দেড় থেকে দুই কিলোমিটার।

স্বাস্থ্যবিধি অমান্য করলে জেল-জরিমানা হতে পারে বলে জানিয়েছে সরকার।

দেশে করোনা রোধে ১১টি বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। বিধিনিষেধ বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে।

গণপরিবহন ও ট্রেনে স্বাস্থ্যবিধি সম্পর্কিত নির্দেশনা কার্যকর হচ্ছে শনিবার থেকে। বাস ও ট্রেনের বিষয়ে সিদ্ধান্ত হলেও লঞ্চের বিষয়ে এখনো  সিদ্ধান্ত হয়নি। ফলে আগের মতোই যাত্রী পরিবহন করা হচ্ছে লঞ্চে।

এদিকে মঙ্গলবার রেলভবনে রেলপথমন্ত্রী নূরুল ইসলামের সঙ্গে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকের পর বলা হয়, অর্ধেক আসন ফাঁকা গেলেও ভাড়া বাড়ানো হবে না। এবার ট্রেনের সংখ্যা কমবে না। বর্তমানে যত যাত্রীবাহী ট্রেন চলাচল করছে, এর সবই চলবে।

তবে ট্রেন ও স্টেশনে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য কড়াকড়ি আরোপ করা হয়েছে। মাস্ক ছাড়া কাউকে স্টেশনে ঢুকতে দেওয়া হচ্ছে না। ট্রেনে খাবার পরিবেশন, রাতের ঘুমানোর বিছানা দেওয়ার ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি অনুসরণ করা হবে।