উপাচার্যের পদত্যাগ দাবিতে উত্তাল সিলেটের শাবিপ্রবি

উপাচার্যের পদত্যাগ দাবিতে উত্তাল সিলেটের শাবিপ্রবি

শেয়ার করুন

 

Screenshot (14)

সিলেট প্রতিনিধি।।

সিলেট শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের আন্দোলন এখন সব শিক্ষার্থীর আন্দোলনে রূপ নিয়েছে। একটি হলের ছাত্রীরা প্রভোস্টদের পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করলেও বর্তমানে উপাচার্যের পদত্যাগই সব শিক্ষার্থীর এক দাবিতে পরিণত হয়েছে। 

আন্দোলনরত শিক্ষার্থীরা এরই মধ্যে উপাচার্যকে ক্যাম্পাসে আবাঞ্ছিত ঘোষণা করে তাঁকে অপসারণে আচার্যকে চিঠি দিতে গণস্বাক্ষর গ্রহণ শুরু করেছেন।

এর আগে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের পর গতকাল সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হলেও ক্যাম্পাস ছাড়েননি শিক্ষার্থীরা। তাঁরা উপাচার্য প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে ক্যাম্পাসে বিরতিহীন বিক্ষোভ করেছেন। হল না ছাড়ারও ঘোষণা দিয়েছেন। তাই গতকালও ক্যাম্পাস ছিল শিক্ষার্থীদের আন্দোলনে মুখর।

তবে গতকাল রাতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের দোকানপাট লাইট বন্ধ করে আন্দোলনরত শিক্ষার্থীদের ভয়ভীতি দেখানোর অভিযোগ পাওয়া গেছে। শিক্ষার্থীরা বলছেন, রাত ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের দোকানপাট লাইট বন্ধ করে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা ভয়ভীতি দেখাচ্ছেন।

আর সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয়ের পেছনে নয়া বাজার এলাকায় পুলিশ র্যাব সদস্যরা টহল দিয়ে আবাসিক হলে অবস্থান করা শিক্ষার্থীদের মধ্যে ভীতি সঞ্চারের চেষ্টা করছেন বলে একাধিক শিক্ষার্থী অভিযোগ করেছেন। 

গত রবিবার ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর পুলিশের শটগানের গুলি সাউন্ড গ্রেনেড নিক্ষেপের ঘটনায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা গতকাল উপাচার্যকে প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। 

উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণার পাশাপাশি তাঁকে হটাতে তাঁরা রাষ্ট্রপতি বরাবর আবেদন জানাতে গণস্বাক্ষর সংগ্রহ শুরু করেছেন। একই সঙ্গে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ নির্দেশনা পরিচালক জহীর উদ্দিন আহমদ প্রক্টর . আলমগীর কবীরের পদত্যাগ দাবি করেছেন।

গতকাল বিকেলে আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন। ভবনের প্রধান ফটকের সামনে অবস্থান করা পুলিশ সদস্যদের ফুল দিয়ে ক্যাম্পাস ছেড়ে যাওয়ার অনুরোধ জানাতে থাকেন শিক্ষার্থীরা।