মাতৃগর্ভে গুলিবিদ্ধ সেই সুরাইয়াকে সাভারের সিআরপি’তে ভর্তি

মাতৃগর্ভে গুলিবিদ্ধ সেই সুরাইয়াকে সাভারের সিআরপি’তে ভর্তি

শেয়ার করুন

CRP SAVAR

।। নাহিদ হাসান শুভ, সাভার।।

প্রায় ৭ বছর আগে মাগুরায় মাতৃগর্ভে গুলিবিদ্ধ হয়ে জন্ম নেওয়া শিশু সুরাইয়াকে সাভারে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি)’হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।

সোমবার (১৭ জানুয়ারি) সকাল আনুমানিক ১১ টার দিকে সাভারে সিআরপিতে ভর্তি করানো হয় শিশু সুরাইয়াকে। সিআরপিতে একটি চিকিৎসা সেবার প্যাকেজের আওতায় তাকে দুই সপ্তাহ বা ১৪ দিনের চিকিৎসা সেবা দেয়া হবে বলে নিশ্চিত করেন সাভার সিআরপির শিশু বিভাগের ফিজিওথেরাপিস্ট চিকিৎসক মো. নাজমুল হাসান।

সিআরপির শিশু বিভাগের ক্লিনিক্যাল ফিজিওথেরাপিস্ট মো. নাজমুল হাসান বলেন, সুরাইয়া দাঁড়াতে পারে না। জন্মের পর থেকেই তার শারীরিক নানা সমস্যা রয়েছে। দুই পায়ের মধ্যে ডান পা বেশি সমস্যা। তার ডান চোখেও দেখতে পায় না। এরআগে মাগুরাতে প্রতিবন্ধী ফাউন্ডেশন সেবা কেন্দ্রে ফিজিওরথেরাপী নিয়েছে সুরাইয়া। তবে তার সম্বলিত চিকিৎসা প্রয়োজন। তাই তার পরিবার সাভারে সিআরপিতে ভর্তি করেছেন। এখানে ফিজিওথেরাপী, অকুপেশনাল থেরাপী ও স্পিচ ল্যাংগুয়েজ থেরাপি। তিন সেবাই পাবে সুরাইয়া।

নামজুল হাসান আরো বলেন, দুই সপ্তাহ চিকিৎসা শেষে সুরাইকে সিআরপি থেকে ছাড়পত্র দেয়া হবে। তখন পরিবারকে সুরাইয়াকে ফিজিওথেরাপী দেয়ার পদ্ধতি ও প্রয়োজনীয় ডিভাইজ দেয়া হবে। পরে প্রতিমাসে ফলোআপে থাকতে হবে। তার পরিবার চাইলে মাগুরা কাছাকাছি পাবনাতে অবস্থিত সিআরপির সাব সেন্টার ফলোআপ দেখাতে পারবেন বা সাভারেও দেখাতে পারবেন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৩ জুলাই মাগুরা শহরের দোয়ারপাড়ে চাঁদাবাজি, মাদক ব্যবসা ও আধিপত্য বিস্তার নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সমর্থক দুই পক্ষের মধ্যে সংঘর্ষে মমিন ভূইয়া নামে একজন নিহত হন। এছাড়া সংঘর্ষে গুলিবিদ্ধ হন এক পক্ষের নেতা কামরুল ভূইয়ার ভাবি অন্তঃসত্ত্বা নাজমা বেগম। পরদিন গুলির ক্ষত নিয়েই জন্ম হয় সুরাইয়ার।