১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার, তবুও অস্থিরতা রডের বাজারে

১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার, তবুও অস্থিরতা রডের বাজারে

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

১৫ শতাংশ ভ্যাট আর নেই। কিন্তু রডের বাজারে এখনো এর প্রভাব। অন্যদিকে রডের কাচামাল আমদানিতে যারা আগেই ১৫% ভ্যাট দিয়ে মালের শুল্কায়ন করেছিলেন এখন সেই বাড়তি টাকাও ফেরত দিচ্ছেনা এনবিআর। শুরু হচ্ছেনা নতুন করে শুল্কায়ন প্রক্রিয়াও।

অস্থিরতা কাটছে না রডের বাজারে। যার শুরুটা হয়েছিল বাজেটের আগে আগে। যখন কথা হচ্ছিল রডের ক্ষেত্রেও বসছে ১৫% ভ্যাট। এক দফা দাম বাড়ল তখনই, টন প্রতি ২ হাজার টাকা। আর যখন বাজেট প্রস্তাবে সত্যি সত্যিই ১৫% ভ্যাট যুক্ত করা হলো, তখন আরও এক দফা বাড়লো, টন প্রতি ৪ থেকে ৫ হাজার টাকা।

কিন্তু শেষ পর্যন্ত ২৯ জুন বাজেট পাস হলো ১৫% শতাংশ ভ্যাট বাদ দিয়েই। অথচ এখনো বহাল রডের সেই বাড়তি দামই। রডের দাম বাড়ার মাশুল দিচ্ছে সাধারণ মানুষ, বেসরকারি উদ্যোক্তা,এমনকি বাধাগ্রস্ত হচ্ছে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসুচি এডিপিও।

তবে যারা রড উৎপাদন করেন, এমন স্টিল মিল মালিকরা বলছেন, রডের দাম বাড়ার কারণ ভ্যাটের পাশাপাশি রডের কাচামাল স্ক্রেপ লোহার বাড়তি দাম। আবার আরো একদিক থেকে তারা বিপাকে। চট্টগ্রাম বন্দরে আনা কাচামাল খালাস করতে বাজেট পাসের আগেই দিয়েছেন ১৫% ভ্যাট।

কিন্তু এখন সেটা ফেরত পেতে কিংবা ১৫% ভ্যাট বাদ দিয়ে নতুন করে হিসাব করতে দৌঁড়ঝাপ করছেন এনবিআরে। চিঠি দিয়ে জানিয়েছেন তাদের আপত্তি। বিষয়টি নিয়ে কথা বলতে এটিএন নিউজ যায় এনবিআরে। কিন্তু সংশিলষ্ট কেউ কথা বলতে রাজী নন।