সিরিয়ায় মধ্যরাতের মার্কিনী বাহিনীর অভিযান, আইএস শীর্ষ নেতা নিহত

সিরিয়ায় মধ্যরাতের মার্কিনী বাহিনীর অভিযান, আইএস শীর্ষ নেতা নিহত

শেয়ার করুন

ISS

আন্তর্জাতিক ডেস্ক।।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিবে মধ্যরাতে সন্ত্রাসবিরোধী অভিযান চালিয়েছে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী। ওই হামলায় সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল-কুরাইশি নিহত হয়েছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বিশেষ অভিযানে নিয়োজিত বাহিনীকে ধন্যবাদ জানান। অভিযান শেষে সবাই নিরাপদে দেশে ফিরেছেন বলেও নিশ্চিত করেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের অধীন মার্কিন বিশেষ অভিযান বাহিনী বুধবার মধ্যরাতে উত্তর-পশ্চিম সিরিয়ায় একটি সন্ত্রাসবিরোধী অভিযান চালায়। জঙ্গিগোষ্ঠী আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিদের বিরুদ্ধে ওই অভিযান চালানো হয়।

ওই অভিযানের বিষয়ে সিরিয়ার উদ্ধারকর্মীরা বলেন, অভিযান শুরুর পর লড়াই ও বিস্ফোরণের ঘটনায় ১৩ জন নিহত হয়েছে। এর মধ্যে ছয়জন শিশু ও চার নারী রয়েছেন। তবে তখন তাঁরা নিহত ব্যক্তিদের পরিচয় জানাতে পারেননি।

এর আগে ২০১৯ সালের অক্টোবরে আতমেহ থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে একটি গোপন আস্তানায় অভিযান চালিয়ে আইএস নেতা আবু বকর আল-বাগদাদিকে হত্যা করে মার্কিন বাহিনী। ধারণা করা হচ্ছে, তারপর এটাই উত্তর-পশ্চিম সিরিয়ায় দেশটির সবচেয়ে বড় অভিযান।