রাশিয়ার আগ্রাসনের আশঙ্কায় ইউরোপে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার আগ্রাসনের আশঙ্কায় ইউরোপে আরও সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

শেয়ার করুন

Ukrane

আন্তর্জাাতিক ডেস্ক।।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের আশঙ্কার মুখে ইউরোপে অতিরিক্ত সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। চলতি সপ্তাহেই এ সেনা মোতায়েন করা হবে। যুক্তরাষ্ট্র মস্কোকে যুদ্ধে নামানোর চেষ্টা করছে—রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এমন মন্তব্যের এক দিন পর আজ বুধবার মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন হোয়াইট হাউসের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

ইউক্রেন সীমান্তে মোতায়েন লাখ খানেক সেনা প্রত্যাহারে রাজি হয়নি রাশিয়া। পুতিন বাহিনী যেকোনো সময় সাবেক সোভিয়েত দেশটি আক্রমণ করতে পারে বলে বারবার আশঙ্কাপ্রকাশ করছে পশ্চিমারা। এ অবস্থায় পূর্ব ইউরোপে ন্যাটোর শক্তি বাড়াতে আরও তিন হাজার সেনা পাঠানোর ঘোষণা দিলো ওয়াশিংটন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউস জানায়, নর্থ ক্যারোলাইনার একটি সামরিক ঘাঁটি থেকে ২ হাজারের মতো মার্কিন সেনা পোল্যান্ড ও জার্মানিতে পাঠানো হবে এবং জার্মানিতে ইতিমধ্যে অবস্থান করা ১ হাজার সেনা রোমানিয়ায় যাবে।

বাইডেন প্রশাসনের এমন ঘোষণায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেক্সান্দার গ্রুশকো সতর্ক করে বলেছেন, এটি দুই পক্ষের সমঝোতার পথ আরও কঠিন করে তুলবে।

পূর্ব ইউরোপে বাড়তি মার্কিন সেনা পাঠানোর সিদ্ধান্তকে ‘ধ্বংসাত্মক পদক্ষেপ’ উল্লেখ করে তিনি বলেন, এতে সামরিক উত্তেজনা বাড়বে ও রাজনৈতিক সিদ্ধান্তের সুযোগ কমে আসবে।

গতকাল মঙ্গলবার মস্কোতে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে আলোচনার পর সংবাদ সম্মেলন করেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, তাঁর দেশকে ইউক্রেনে একটি যুদ্ধে টেনে নেওয়ার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

তিনি আরও বলেন, ‘আমার কাছে মনে হচ্ছে, ইউক্রেনের নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্র এতটা উদ্বিগ্ন নয়…রাশিয়ার উন্নয়নকে আটকে রাখাই তার প্রধান কাজ। সেই অর্থে ইউক্রেন হলো এই লক্ষ্যে পৌঁছানোর একটি হাতিয়ার।’